কেরুর কৃষি খামারে ‘রিং পিট’ পদ্ধতিতে আখ চাষ পরিদর্শনে করপোরেশন চেয়ারম্যান অপু


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৯:০৬ অপরাহ্ন, ৭ই সেপ্টেম্বর ২০২৩


কেরুর কৃষি খামারে ‘রিং পিট’ পদ্ধতিতে আখ চাষ পরিদর্শনে করপোরেশন চেয়ারম্যান অপু
ছবি: জনবাণী

কেরুর বাণিজ্যিক ও পরিক্ষা মৃলক  কৃষি খামার ও ‘রিং পিট’ পদ্ধতিতে আখচাষ পরিদর্শন করেছেন  করপোরেশন চেয়ারম্যান আরিফুর রহমান অপু। তিনি বলেন,  আগামীতে কেরু চিনিকল কারখানা ঘুরে দাঁড়াবে বলে এমনটাই আশা করছে কতৃপক্ষ।


বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন চেয়ারম্যান আরিফুর রহমান অপু কেরু চিনিকলে কৃষি খামারে ‘রিং পিট’ পদ্ধতিতে আখ ক্ষেত পরিদর্শন করেন। 


রোপনকৃত জমি ফোরশেদপুর কৃষি খামারে দাড়িয়ে তিনি সাংবাদিকদের বলেন, পরিক্ষা মূলকভাবে পদ্ধতিটা চালু করা হয়েছে,আসা করা যায় ফলন ভাল হবে,ফলন ভাল হলে অবশ্যই এলাকার  চাষিদের ও মিল এলাকায় বি-৪৪ ও ৪৫/৪৬ জাতের আখবীজ সরবরাহ করা হবে। যাতে চাষী বা মিল উভয় ভাল থাকতে পারে। তার আগে তিনি কেরুর ডিস্টিলারি, চিনিকারখানা ও আকন্দবাড়িয়া পরিক্ষামূলক খামারের বীজতলা পরিদর্শন করেন ও ফুরশেদপুর খামারে যান।


এ সময় মিলের ব্যাবস্হাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন আখচাষীদের উদ্দেশে বলেন, আগামি মাড়াই মৌসুমে আখের দাম মন প্রতি বাড়ানো হয়েছে ২২০ টাকা, পরের মৌসিমে পাবেন ২৪০ টাকা।এ জন্য আপনারা আখ চাষ করুন এবং অর্থনৈতিক চালিকা শক্তি কেরু চিনিকলকে বাঁচান, আপনি লাভবান হোন। 


এ সময় জি এম (কৃষি)  আশরাফুল আলম, ডিজিএম (খামার) সুমন কুমার সাহা, সিপিও মাহাবুব হোসেন, ‘রিং পিট’ আখচাষ করার প্রথম কারিগর ফুরশেদপুর খামার ইনচার্জ ইমদাদুল হক,আড়িয়া খামার ইনচার্জ  ওমর ফারুক,বেগমপুর খামার ইনচার্জ  ফিরোজ আহম্মেদ সহ এলাকার আখচাষিরা উপস্হিত ছিলেন।


জেবি/এসবি