রামপালে উৎপাদিত বিদ্যুৎ ভারতে যাবেনা, এ দেশেই থাকবে: কেসিসি মেয়র


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৮ অপরাহ্ন, ১০ই সেপ্টেম্বর ২০২৩


রামপালে উৎপাদিত বিদ্যুৎ ভারতে যাবেনা, এ দেশেই থাকবে: কেসিসি মেয়র
ছবি: সংগৃহীত

শুরু থেকেই রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের সহায়তায় স্থানীয়দের জীবনমান ও সামাজিক উন্নয়নে নানা ধরণের কর্মকাণ্ড পরিচালিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় বাগেরহাটের রামপাল উপজেলার হুড়কা ইউনিয়নের কাঠামারী এলাকায় আয়রন রিমোভাল ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট উইথ পাইপ লাইন ওয়াটার ডিস্ট্রিবিউশন সিস্টেমের উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানী প্রাঃ লিঃ এর (বিআইএফপিসিএল) কমিউনিটি ডেভেলপমেন্ট'র অংশ হিসেবে রবিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে এ সুপেয় পানি সরবরাহ প্রকল্পের উদ্বোধন করেন খুলনা সিটি করপোরেশন মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। 


পরে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র সংলগ্ন জিরো পয়েন্ট এলাকায় এ প্রকল্পের উদ্বোধন পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, রামপাল পাওয়ার প্লান্টের বিদ্যুৎ ভারতে যাবেনা, এদেশেই থাকবে। উন্নয়ন বিরোধীরাই এনিয়ে নানা কথা বলে বিভ্রান্তি ছড়াচ্ছে।


কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক রামপাল তাপ বিদ্যুৎ সম্পর্কে আরো বলেন, এটি এ এলাকার মানুষের জন্য আর্শীবাদ। এ কেন্দ্রটির পক্ষ থেকে স্থানীয় সামাজিক উন্নয়নে নানাবিধ কর্মকাণ্ড পরিচালিত হয়ে আসছে। রবিবার যে সুপেয় পানি সরকারের প্রকল্পটির উদ্বোধন করা হয়েছে এ সুফলভোগ করছেন প্রায় ৫হাজার পরিবার। এছাড়া এখানকার দরিদ্র মানুষের কর্মসংস্থান, বেকারত্ব রোধে প্রশিক্ষণ, শিক্ষা সামগ্রী বিতরণ, গাছ ও শীতবস্ত্র বিতরণ, চিকিৎসাসহ জীবনমানের এবং সামাজিক উন্নয়নে নানাবিধ কর্মকাণ্ড পরিচালনা করছেন এ রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রটি।


এ আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানী প্রাঃ লিঃ এর (বিআইএফপিসিএল) প্রধান মহাব্যবস্থাপক শান্তনু কুমার মিশ্র, প্রকল্প পরিচালক অতনু দত্ত, মহাব্যবস্থাপক (মানবসম্পদ বিভাগ) মঙ্গলা হারিন্দ্রান, ব্যবস্থাপক (মানবসম্পদ বিভাগ) তারিকুল ইসলাম, রামপাল উপজেলা চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন, রামপাল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এসএম আশরাফুল আলম ও হুড়কা ইউপি চেয়ারম্যান তপন কুমার গোলদার। 


বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানী প্রাঃ লিঃ মানবসম্পদ বিভাগের ব্যবস্থাপক তারিকুল ইসলাম বলেন, তীব্র লবণ অধ্যুষিত এ এলাকায় (রামপাল-মোংলা) পিওর ওয়াটার ও আয়রন রিমোভাল ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে বিশুদ্ধ সুপেয় পানি সরবরাহের কাজ শুরু করা হয়েছে। রামপাল উপজেলার রাজনগর ইউনিয়নে দুইটি, গৌরম্ভা ইউনিয়নে দুইটি ও হুড়কা ইউনিয়নে ১টি ট্রিটমেন্ট প্লান্ট বসানো হয়েছে। এছাড়া আগামী ২৪সেপ্টেম্বর মোংলা পোর্ট পৌরসভায় ১টি ও বুড়িরডাঙ্গা ইউনিয়নে ১টি আয়রন রিমোভাল ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের উদ্বোধন করা হবে বলে জানান তিনি। 


তিনি আরো বলেন, সুপেয় পানি সরবরাহের পাশাপাশি রামপাল-মোংলার বাসিন্দাদের কর্মসংস্থানের সুযোগ, বেকারত্ব হ্রাসে প্রশিক্ষণ, স্বাবলম্বীকরণ উপকরণ সহায়তা, শিক্ষা সামগ্রী বিতরণ, স্বাস্থ্য-চিকিৎসা, সবুজ বনায়নে গাছের চারা বিতরণ ও শীতকালে কম্বল বিতরণের মত নানা ধরণের উন্নয়নমুখী কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে। যা আগামীতেও অব্যাহত থাকবে বলে জানান তিনি।


জেবি/এসবি