পরমপ্রেমময় শ্রীশ্রীঠাকুরের ১৩৬তম জন্ম মহোৎসব উদযাপিত


Janobani

সুজন চক্রবর্তী, আসাম (ভারত)

প্রকাশ: ১০:৪৮ পূর্বাহ্ন, ১৭ই সেপ্টেম্বর ২০২৩


পরমপ্রেমময় শ্রীশ্রীঠাকুরের ১৩৬তম জন্ম মহোৎসব উদযাপিত
১৩৬তম জন্ম মহোৎসব উদযাপিত। ছবি: সংগৃহীত

আসামরাজ‍্যের হাইলাকান্দি জেলার অন্তগর্ত কাটলিছড়া শ্রীবিগ্রহ সৎসঙ্গ মন্দিরে প্রতিবছরের ন‍্যায় এবারও সাড়ম্বরে পরমপ্রেমময় শ্রীশ্রীঠাকুর অনুকূল চন্দ্রের শুভ ১৩৬ তম জন্ম মহামহোৎসব মাঙ্গলিক ক্রিয়াকর্মের মধ‍্য দিয়ে প্রতিপালিত হয়েছে। 


শনিবার (১৬ সেপ্টেম্বর) এই জন্ম মহোৎসব উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তন্মধ্যে ব্রাক্ষমুহুর্তে নহবৎ, ভোর ৩টা ৩০ মিনিটে উষাকীত্তর্ন সহ নগর পরিক্রমা, প্রাতঃ ৫ টা ৪ মিনিটে সমবেত বিনতি প্রার্থনা, প্রনাম, বিশ্বশান্তি কামনায় নামজপ ও সদগ্রন্থাদি পাঠ, সকাল ৭টা ৫ মিনিটে শ্রীশ্রীঠাকুরের জন্মলগ্ন ঘোষণা ও উৎসব উদ্বোধন অনুষ্ঠিত হয়। উক্ত মহামহোৎসবের শুভ উদ্বোধন করেন কাটলিছড়া সৎসঙ্গ বিহারের ভারপ্রাপ্ত কর্মী ডাঃ সুব্রত দে (এসপিআর)। এসময় উপস্থিত ছিলেন প্রমেশ রঞ্জন পাল (এসপিআর), বিপুল আর্চায‍্য(এসপিআর), নিবাস ভূষন দে (অর্ধূয‍্য) প্রমূখ। 


তৎপর সমবেত বিনতি প্রার্থনা, প্রনাম, কলিহত জীবের মঙ্গল কামনায় নামজপ, সদগ্রন্থাদি পাঠ, সকাল ৯টায় সঙ্গীতাঞ্জলি, সকাল ১০টায় শ্রীশ্রীঠাকুর, শ্রীশ্রীবড়মা ও শ্রীশ্রীবড়দার ভোগরাগ, দুপুর ১২ টায় ধামাইল প্রতিযোগিতা, বিকাল ১টায় ভান্ডারার মহাপ্রসাদ বিতরণ, তন্মধ‍্যে বিভিন্ন জায়গা থেকে আগত শিল্পী বৃন্দের ভজন ও কীত্তর্ন পরিবেশন, বিকাল ২টা ৩০ মিনিটে ধর্মসভা, বিকাল ৩ টা ৩০ মিনিটে মাতৃসম্মেলন, সন্ধ্যা ৫টা ২২ মিনিটে সন্ধ‍্যাকালীন সমবেত বিনতি প্রার্থনা, প্রনাম, বিশ্বশান্তি কামনায় নামজপ ও সদগ্রন্থাদি পাঠ, তৎপর আলোকসজ্জা ও আতসবাজী, সন্ধ‍্যাকালীন সৎসঙ্গ ও নামসংকীত্তর্ন। 


ধর্মসভায় শ্রীশ্রীঠাকুর অনুকূল চন্দ্রের দিব‍্যজীবন ও বানীর উপর তাৎপর্যপূর্ণ আলোচনা ও ইষ্টপ্রসঙ্গ করেন পরেশ দাস (সৎসঙ্গ উপযোজনা কেন্দ্রের কর্মী) দীজেন্দ্র লাল সিংহ (সৎসঙ্গ উপযোজনা কেন্দ্রের কর্মী), প্রমেশ রঞ্জন পাল ( এসপিআর),বিপুল আর্চায‍্য (এসপিআর) প্রমূখ। উক্ত মহামহোৎসবে বিভিন্ন এলাকা থেকে প্রায় ৫ সহস্রাধিক ভক্তবৃন্দের সমাগম ঘটে।


আরএক্স/