প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের পরিদর্শন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৪ অপরাহ্ন, ১৯শে সেপ্টেম্বর ২০২৩


প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের পরিদর্শন
ছবি: জনবাণী

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের উদ্দেশ্যে ও অগ্রগতি দেখতে স্কুল মিল্ক প্রোগ্রামসহ প্রকল্পের বিভিন্ন কর্মকান্ড পরিদর্শন করেছেন বিশ্বব্যাংকের প্রতিনিধি দল। 


মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় তারা পরিদর্শন করেন। 


২০১৯ সালের জানুয়ারি মাসে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বিশ্বব্যাংকের অর্থায়নে প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতায় প্রাণিসম্পদ ও ডেইরি-উন্নয়ন প্রকল্প ৪ হাজার ২৮০ কোটি ৩৬ লাখ ৪৮ হাজার টাকার বাজেট নিয়ে কাজ শুরু করে। মেয়াদ শেষ হবে চলতি বছরের ডিসেম্বরে। এই অর্থের মধ্যে বিশ্বব্যাংকের সহায়তা হচ্ছে ৩ হাজার ৮৮৫ কোটি ৭৩ লাখ টাকার বেশি।



প্রকল্পটির কার্যক্রম চলছে পার্বত্য ৩টি জেলা ব্যতীত দেশের ৮ বিভাগের ৬১টি জেলার সকল উপজেলা, সিটি কর্পোরেশন ও পৌরসভায়। প্রকল্পের মূলকার্যক্রমের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-প্রাণিসম্পদ খাতের উৎপাদশীলতা বৃদ্ধি এবং উদ্ভাবন, উৎপাদক-গ্রুপ প্রতিষ্ঠা, জলবায়ুর স্মার্ট-উৎপাদন কৌশলের উন্নয়ন এবং মার্কেট-লিংকেজ এবং ভ্যালুচেইনের উন্নয়নে বিনিয়োগ।


এই প্রকল্পের মাধ্যমে প্রাণিসম্পদ উন্নয়নে বাস্তবসম্মত জলবায়ু সহিষ্ণু সরকারি অবকাঠামোর উন্নয়ন, ভোক্তা সচেতনতা এবং পুষ্টি নিশ্চিতকরণ, প্রাণি সম্পদের উৎপাদন ব্যবস্থায় ঝুঁকি ব্যবস্থাপনা ও খাপ খাওয়ানোর কৌশলের উন্নতি, প্রাতিষ্ঠানিক সক্ষমতা এবং জ্ঞান চর্চার প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা, খাদ্যনিরাপত্তা এবং গুণগতমান নিশ্চিতকরণ,প্রাণি সম্পদের বীমা ব্যবস্থা চালুকরণ, জরুরি অবস্থার মোকাবেলা এবং প্রকল্প ব্যবস্থাপনা, পরিবীক্ষণ ও মূল্যায়নের ব্যবস্থা থাকছে।



প্রকল্প বাস্তবায়নের উদ্দেশ্যে ও অগ্রগতি দেখতে বিশ্বব্যাংকের প্রতিনিধি দল রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কাদিরপুর-২ সরকারি প্রাথমিক বিদ্যালয় স্কুল মিল্ক প্রোগ্রাম পরিদর্শন করেন। রাজশাহী জেলার ডেইরি আইকন ২০২২ নির্বাচিত নাবা ডেইরি এন্ড ক্যাটল ফার্ম পরিদর্শন করেন। একই দিনে পিরিজপুর ডেইরি পিজির প্রশিক্ষণ পরিদর্শন ও শাহব্দীপুর ভেড়া পিজির ঘর পরিদর্শন করেন।


পরিদর্শনকালে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার, প্রকল্পের চীফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মো. গোলাম রব্বানী,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, প্রকল্পের লাইফ স্টক এক্সটেনশন অফিসার (এলডিডিপি, পবা), প্রকল্পের মনিটরিং অফিসারসহ প্রমুখ।


জেবি/এসবি