গঙ্গাচড়ায় সামান্য বৃষ্টিতেই পাকা রাস্তার দুই ধারে জলাবদ্ধতা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৪৯ অপরাহ্ন, ২৩শে সেপ্টেম্বর ২০২৩


গঙ্গাচড়ায় সামান্য বৃষ্টিতেই পাকা রাস্তার দুই ধারে জলাবদ্ধতা
ছবি: জনবাণী

রংপুরের গঙ্গাচড়া উপজেলার অন্যতম বাণিজ্য কেন্দ্র হয়েও উন্নয়নের ছোঁয়া থেকে পিছিয়ে রয়েছে আলমবিদিতর ইউনিয়নে অবস্থিত বড়াইবাড়ি বাজার। বাজারে প্রবেশের প্রতিটি রাস্তার বেহাল অবস্থা।


স্থানীয়দের অভিযোগ, একটু বৃষ্টি হলেই বড়াইবাড়ি বাস স্টান্ড থেকে শুরু করে কাঁচা বাজারে প্রবেশের রাস্তাগুলোতে পানি আর কাদা জমে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। বাজারে কোনো পানি ও বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা না থাকায় রাস্তার দুই পাশে ফেলা ময়লা আবর্জনা পচে দুর্গন্ধ ছড়ায়। রাস্তাগুলোর এমন অবস্থার কারণে যানবাহন তো দূরের কথা সাধারণ মানুষই প্রবেশ করতে চান না।


শুধুমাত্র বাজারের অবস্থাই যে নাজেহাল তা নয়, বড়াইবাড়ি থেকে তুলশীরহাট পর্যন্ত ৫কি:মি: রাস্তার বিভিন্ন জায়গায় দুই ধারে জলাবদ্ধতার কারণে পথচারীদের চলাচলে ভোগান্তির সৃষ্টি হয়েছে।


গতকাল বাজারে গিয়ে দেখা গেছে, বাজারে প্রবেশের ৩টি রাস্তার অবস্থা খুবই খারাপ। দীর্ঘদিন ধরে রাস্তাগুলো সংস্কার না করায় বিভিন্ন জায়গায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বাজারে সহজে প্রবেশ করতে পারছে না ভারী যানবাহন। এদিকে বাজারে নেই কোনো পানি ও বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা। ফলে গত কয়েক দিনের বৃষ্টিতে কয়েকটি রাস্তার প্রবেশের মুখে পানি ও কাঁদা জামে পা ফেলার মতো অবস্থা নেই। কিছু কিছু জায়গায় জমেছে হাঁটু পানি। আবার রাস্তার দুই ধারে ফেলা ময়লা আবর্জনার স্তূপ থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ।


বাজারের ব্যবসায়ী বিসমিল্লাহ টেলিকমের মালিক মুসা আলম বলেন, ‘ময়লা আবর্জনা পচে দুর্গন্ধের ভেতর দিয়ে যাতায়াত করতে হয় আমাদের। দূর-দুরন্ত থেকে বাজারে আসা ক্রেতা-বিক্রেতাদের অনেক সময় কাদা মেখে বাড়ি যেতে হয়। বাজারে প্রবেশের প্রধান রাস্তাটি (বাস স্টান্ড সংলগ্ন) সংস্কার করা হয়নি কয়েক যুগে। এর মধ্যেই প্রতিদিন অসংখ্য মালবোঝাই ট্রাক বাজারের বিভিন্ন পথে আসা-যাওয়া করে। এতে রাস্তাগুলোতে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। আবার, বাজারের বিভিন্ন রাস্তার ওপরে হাট বসার কারণে চরম যানজটের সৃষ্টি হয়।


তিনি আরও বলেন, ‘বাজার থেকে লাখ লাখ টাকার রাজস্ব আদায় করা হয় কিন্তু বাজারের তেমন উন্নয়ন হয় না। জনপ্রতিনিধিরাও এই নিয়ে মাথা ঘামায় না।


উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্না জানায়, বড়াইবাড়ি বাজারের রাস্তার সংস্কার হিসেবে টিআর বরাদ্দ দেওয়া আছে। কাজ শুরু হতে ১৫-২৫ দিন সময় লাগবে। অন্যান্য রাস্তাগুলোও দ্রুত সংস্কার করা হবে।


জেবি/এসবি