যমুনারর চরে মিষ্টি কুমড়া চাষে কৃষকের মুখে হাসি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


যমুনারর চরে মিষ্টি কুমড়া চাষে কৃষকের  মুখে হাসি

সিরাজগঞ্জ সদর, কাজিপুর,উপজেলায় যমুনা নদীর বুকে জেগে ওঠা চরে বিভিন্ন সবজি চাষ করে দিন ফিরিয়ে এনেছেন কৃষকরা।যমুনা নদীর অনাবাদি চরের জমিতে মিষ্টি কুমড়া, মিষ্টি আলু, চিনা বাদাম চাষ করছেন চাষিরা। ইতিমধ্যে চরে চাষ করা মিষ্টি কুমড়া বাজারে বিক্রি শুরু করেছে।

বাড়তি ফসল চাষ করে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে।কাজিপুরের মাইজবাড়ী চর এলাকার আমির হোসেন কৃষক জানান, তার তেমন জমি  নেই। তারপর নদীর চরে জেগে ওঠা চরে কিছু কিছু বাদাম, মিষ্টি আলু চাষ করেছেন এবার।

এই ফসল গুলো চরে ভাল হয়। চরের তো আর সীমা রেখা নেই। হাফ কিলোমিটারের মতো এলাকায় চীনা বাদাম ও মিষ্টি আলু চাষ করা হয়েছে। এবার ভাল দামে মিষ্টি আলু বিক্রি করতে পারবেন বলে তিনি আশা করছেন।

কারণ বাজারে এখন ১৫ থেকে ২০ টাকা কেজি দরে মিষ্টি আলু বিক্রি করা যাচ্ছে। খরচ বাদ দিয়ে মিষ্টি আলু থেকে তিনি এবার প্রায় ৩০-৩৫ হাজার টাকা আয় করতে পারবেন।কৃষক রহিজ উদ্দিন জানান, যমুনার বুকে বিভিন্ন এলাকায় তার মতো অনেক চাষিই অনাবাদি জমি তৈরি করে চাষাবাদ করছেন। এ বিষয়ে কাজিপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রেজাউল করিম জানান, যমুনার বুকে জেগে ওঠা চর এলাকায় ব্যাপকভাবে মিষ্টি কুমড়া, মিষ্টি আলুসহ বিভিন্ন জাতে শাক-সবজি আবাদ করেছেন স্থানীয় চাষিরা। এ ব্যাপারে কৃষি অফিস থেকে চরের চাষিদের বিভিন্ন বিষয়ে পরামশ ও সহযোগিতা করা হয়েছে ।

জি আই/