সুন্দরবনের পাশ-পারমিট দিলেও হতাশার ছোঁয়া জেলে পরিবারে


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:১২ অপরাহ্ন, ২৪শে সেপ্টেম্বর ২০২৩


সুন্দরবনের পাশ-পারমিট দিলেও হতাশার ছোঁয়া জেলে পরিবারে
ছবি: সংগৃহীত

দেশের  দক্ষিণ-পশ্চিম অঞ্চলে অবস্থিত সর্ববৃহৎ মৎস্য উৎপাদন খাত সুন্দরবন তিন মাস বন্ধের পর ১সেপ্টেম্বার পাশ-পারমিট দিলেও পর্যাপ্ত পরিমাণ মাছ পাওয়া যাচ্ছেনা বলে জানা গেছে।


রবিবার (২৪সেপ্টেম্বর)  কয়রা উপজেলার সদর ইউনিয়নের ৪/৫ নং কয়রা গ্রামে সরজমিনে গিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন বিয়েলসি ধারী জেলের সাথে কথা হলে বলেন, প্রায় ২৪/২৫ দিন হোলো সুন্দরবনের পাশ দিয়েছে। পাশ করে সুন্দরবনে মাছ ও কাঁকড়া ধরতে যাচ্ছি কিন্ত যে পরিমাণ মাছ, কাঁকড়া হওয়ার কথা ছিলো  তা হচ্ছেনা। কারণ জানতে চাইলে তাঁরা বলেন সুন্দরবন যখন বন্ধ ছিলো এলাকার প্রভাব শালী বেক্তি ও বন বিভাগের কিছু অসাধু কর্মকর্তা দের সহযোগিতা সুন্দরবনে অবৈধভাবে অনুপ্রবেশ করে নিষিদ্ধ জাল ও কীটনাশক ব্যবহার করে মাছ শিকার করা হয়েছে। এ-ই জন্য পাশ-পারমিট দিলে ঠিক মতো মাছ পাওয়া যাচ্ছেনা।



জেলেরা আরও বলেন,  সুন্দরবন বন্ধর সময় ধার,দেনা ও মহাজনের কাছ থেকে দাঁদন নিয়ে সংসার চালিয়ে ছিলাম কথা দিয়ে ছিলাম সুন্দরবন খুললে টাকা পরিশোধ করবো মাছ, কাঁকড়া ঠিক মতো না হওয়ার কারণে নিজেদের সংসার চালাতে পারছিনা আবার মহাজন দাঁদন টাকার শোদের জন্য বার,বার বলছে।


এবিষয় নিয়ে সুন্দরবন পশ্চিম বন বিভাগের সহকারী বন কর্মকর্তা এজে ডে হাসানুর রহমান জানান,  সুন্দরবনে মাছ, কাঁকড়া কেনো হচ্ছে না সেটা বলতে পারবোনা কিন্তু আমাদের বিরুদ্ধে যে অভিযোগ করছে জেলেরা সেটা মিথ্যা ভিত্তি হিন।


কয়রা উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. আমিনুল হক বলেন,  আমারা কয়রার বেশ কয়েক জন জেলের সাথে কথা বলেছিলাম তাঁরা আমাদের কে জানিয়েছে সুন্দরবনে আমরা অনেক মাছ পাচ্ছি। তবে জেলেরা যেটা বলছে সেটা তাদের একান্ত বেক্তিগত বিষয়। 


জেবি/এসবি