বিফ আফগানি পোলাও তৈরির রেসিপি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বিফ আফগানি পোলাও তৈরির রেসিপি

পোলাওয়ের আছে নানা পদ। তার আবার নানা স্বাদ। আফগানি পোলাওয়ের সুনাম রয়েছে সব দেশেই। গরুর মাংস, জাফরান, পোলাওয়ের চাল, ঘি, গাজর ও নানা পদের মসলা দিয়ে তৈরি এই পোলাও খেতে দারুণ সুস্বাদু। আজ চলুন জেনে নেওয়া যাক বিফ আফগানি পোলাও তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে, গরুর মাংস কুচানো- ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি- ২টি, জাফরান- সামান্য, টমেটো সস- ২ টেবিল চামচ, ভাজা জিরা গুঁড়া- ১ টেবিল চামচ, ভাজা ধনে গুঁড়া- ১ টেবিল চামচ, কাজুবাদাম বাটা- ২ টেবিল চামচ, গরম মসলা- ১ চা চামচ, আদা-রসুন-কাঁচা মরিচ বাটা- ২ টেবিল চামচ, বাসমতি চাল- ২ কাপ, গাজর চিকন কুচি করে কাটা- আধা কাপ, নারিকেলের দুধ- দেড় কাপ, লবণ- স্বাদমতো, তেল- ১ কাপ, ঘি- আধা কাপ।

যেভাবে তৈরি করবেন-

তেল ও ঘি মিশিয়ে হালকা করে গাজর ভেজে নিন। চাল আধা সিদ্ধ করে মাড় ঝরিয়ে নিন। চালের সঙ্গে নারিকেলের দুধ ও লবণ দিয়ে রান্না করুন। ঝরঝরে ভাত হতে হবে। আদা, রসুন, কাঁচা মরিচ, কাজুবাদাম বাটা, গরম মসলা ও লবণ দিয়ে মাংস মেখে রাখুন। তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে ঠান্ডা হলে হাত দিয়ে গুঁড়িয়ে নিন। একই তেলে মাখানো মাংস ভেজে নিন। দুই টেবিল চামচ তেল গরম করে মাংসের জন্য বাটা মসলা কষিয়ে নিন। কষানো হলে ভাজা মাংস, ভাজা পেঁয়াজের গুঁড়া, টমেটো সস, জাফরান ও পানি দিন। মাংস সিদ্ধ হয়ে পানি শুকিয়ে তেল বেরিয়ে আসবে। পরিবেশনের পাত্রে পোলাও রেখে মাংস ওপরে ঢেলে দিন। এর ওপর গাজর ছড়িয়ে দিন।

জি আই/