শ্রীনগরে আগাম লাউ চাষে লাভবান কৃষক


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:০২ অপরাহ্ন, ১লা অক্টোবর ২০২৩


শ্রীনগরে আগাম লাউ চাষে লাভবান কৃষক
আগাম লাউ। ছবি: জনবাণী

মুন্সীগঞ্জের শ্রীনগরে আগাম লাউ চাষে অধিক লাভবান হচ্ছেন কৃষক। এরই মধ্যে আগাম লাউসহ শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পাড় করছেন স্থানীয়রা। 


পুষ্টিগুনে ভরপুর সু-স্বাদু বিষমুক্ত আগাম লাউ এখন পাওয়া যাচ্ছে স্থানীয় হাটবাজরে। ৫০ থেকে ৮০ টাকায় মিলছে লাউয়ের পিস। 


সরেজমিন ঘুরে দেখা যায়, উপজেলার বিভিন্ন রাস্তার পাশে উঁচু জমিতে ও বাড়ির আঙ্গিণায় শীতকালীন সবজি হিসেব সুপরিচিত দেশী জাতের লাউয়ের বাগান করা হচ্ছে। মাচায়/জাঙ্গলায় অসংখ্য লাউ ঝুলছে। 


এসব বাগানে উৎপাদিত আগাম লাউ বিক্রি করা হচ্ছে এলাকার হাটবাজারে। চাহিদা বেশী থাকায় মাঝারি আকৃতির একটি লাউয়ের দাম ধরা হচ্ছে ৬০-৬৫ টাকা। 


অপরদিকে বির্স্তীণ আড়িয়ল বিল এলাকায়ও চলছে আগাম সবজি চাষের কর্মযজ্ঞ। বিভিন্ন শাক-সবজি চাষের জন্য বিলে কচুরি পানা দিয়ে ভিট প্রস্তুতের কাজ করছেন। 


উপজেলার তন্তর এলাকার সবজি চাষী আল-আমিন, তিনি বাড়ির আঙ্গিণায় বাণিজ্যিকভাবে আগাম লাউ ও কাগজি লেবুসহ শাক সবজির চাষ করছেন। এরই মধ্যে বাগানের আগাম লাউ বিক্রি শুরু করছেন। কুকুটিয়ার বিবন্দী এলাকার শিমুল জানান, আগাম লাউ চাষ করছেন। 


গেল সিজনে প্রায় ২ হাজার পিস লাউ বিক্রি হয়েছে তার। তিনি জানান, এবার লাউয়ের পাশাপাশি ৫০ শতাংশ জমিতে উন্নতজাতের আগাম টমেটোর চাষ করছেন। আগামী নভেম্বর মাসের শেষের দিকে উৎপাদিত টমেটোর বিক্রি শুরু হবে। টমেটোর কাঙ্খিত ফলন পাওয়া গেলে এচাষে প্রায় ৪ লাখ টাকা আয়ের স্বপ্ন দেখছেন তিনি। 


শ্রীনগর সদর ইউনিয়নের হরপাড়ার মো. কাজল মিয়া জানান, লাউ শীতকালীন সবজি হলেও এখন সারা বছরই চাষ করছি। সবখানেই আগাম লাউয়ের চাহিদা রয়েছে। দুই কেজি ওজনের একটি লাউ বর্তমান খুচরা বাজারে ৭০-৮০ টাকা বিক্রি হচ্ছে। 


তিনি জানান, আগাম লাউ চাষে আর্থিকভাবে বেশী লাভবান হচ্ছি। আগাম লাউ চাষের পাশাপাশি বেগুন, ধুন্দল, ঝিঙ্গা, ডেরশ, মুলা, ডাটা, লাল শাক, পূঁই শাকসহ নানা ধরনের মৌসুমী সবজির চাষ করছেন বলেন তিনি। 


স্থানীয় কৃষি অফিস সূত্র জানায়, এ অঞ্চলে আগাম লাউ চাষে মানুষের আগ্রহ বাড়ছে। উচ্চ ফলনশীল সবজি চাষে সার্বিক পরামর্শ দেওয়া হচ্ছে। অন্যদিকে বার্ষার পানি কমতে থাকায় বিস্তীর্ণ আড়িয়ল বিলের বিভিন্ন কচুরিপানার ভিট তৈরি করা হচ্ছে। 


এসব ভাসমান ভিটায় আগাম লাউ, মিষ্টি কুমড়ার চারা লাগানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। শীতকালীন নানা ধরনের আগাম সবজি উৎপাদনের জন্য আড়িয়ল বিল বিখ্যাত।


আরএক্স/