আজমিরীগঞ্জে পানি নেমে গেলেও শেষ রক্ষা হয়নি আমন চারার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪৯ অপরাহ্ন, ৩০শে অক্টোবর ২০২৩


আজমিরীগঞ্জে পানি নেমে গেলেও শেষ রক্ষা হয়নি আমন চারার
আমন চারা। ছবি: সংগৃহীত

হবিগঞ্জের আজমিরীগঞ্জে ভারী বৃষ্টিতে তলিয়ে যাওয়া আমন ফসলের পানি নেমে গেলেও শেষ রক্ষা হয়নি আমন চাষিদের আমন চারার। যদিও উপজেলা কৃষি অধিদপ্তর বলছে পানি নেমে যাওয়ায় ক্ষতির পরিমাণ প্রায় ৪'শত হেক্টর তবে কৃষকরা বলছেন ক্ষয়ক্ষতির পরিমাণ দ্বিগুণ হয়েছে।


উপজেলার বিভিন্ন হাওরে দেখা যায় নিচু জমিগুলোতেই ক্ষতির পরিমাণ টা বেশি হয়েছে। পানির স্থায়িত্ব ১০-১২ দিনের হওয়ায় নিচু জমিগুলোর চারায় পচন ধরে নষ্ট হয়েছে।


চলতি মৌসুমে আজমিরীগঞ্জে আমনের চাষ হয়েছে ৭'হাজার ৮'শত ১০হেক্টর জমি। সংশ্লিষ্টরা বলছেন পরিপক্ব চারার এবং পানি সহনশীল হওয়ায় আমন চাষিদের ব্যাপক কোন ক্ষতি হয়নি। 


বিভিন্ন এলাকার কৃষকদের সাথে আলাপ করলে তারা জানান, পানির স্থায়িত্ব দু'সপ্তাহ ছিল যার ফলে নিচু জমির চারা পুরোটাই পচে গেছে। উঁচু জমির যেগুলা ঠিকে আছে পচা আর ভালোর মিশ্রণে। আসল টাকা উঠানুই দায়।


তবে আজমিরীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফে আল মুঈজ বলেন, সদ্য লাগানো চারা গুলোতেই ক্ষতির পরিমাণ টা বেশি হয়েছে। পরিপক্ব চারা গুলোতে তেমন একটা সমস্যা হবে না। একটি পৌরসভা ও ৫টি ইউনিয়ন ঘুরে আমরা একটা জরিপ করেছি। যার ক্ষতির পরিমাণ হয়েছে ৩শত ৮৮হেক্টর।


আরএক্স/