সুস্থ ও ভালো থাকতে যে দোয়া পড়বেন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সুস্থ ও ভালো থাকতে যে দোয়া পড়বেন

সুস্থতা আল্লাহর এক বড় নেয়ামত। সুখী ও সক্রিয় জীবনযাপন করতে সুস্থতা অপরিহার্য। বিশ্বনবী (সা.) বলেছেন, তোমরা অসুস্থতার আগে সুস্থতাকে গণিমত মনে করো। হাদিসে এসেছে, মুত্তাকি ব্যক্তির জন্য সুস্থতা ধন সম্পদের চেয়েও উত্তম। আর মনের প্রফুল্লতা হচ্ছে আল্লাহ তায়ালার নিয়ামতগুলোর মধ্যে অন্যতম একটি নিয়ামত।

সুস্থ থাকার জন্য মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। পাশাপাশি মহান আল্লাহ তাআলার কাছে দোয়া করতে হবে, যেন তিনি সব সময় সুস্থ রাখেন।

সুস্থ ও রোগমুক্ত থাকার দোয়া

আবদুর রহমান ইবনে আবু বকর (রা.) থেকে বর্ণিত, আমি আমার বাবাকে বললাম, হে আব্বাজান! আমি আপনাকে প্রতিদিন ভোরে ও সন্ধ্যায় তিনবার বলতে শুনি (আরবি :)—

اَللَّهُمَّ عَافِنِىْ فِىْ بَدَنِى - اَللَّهُمَّ عَافِنِىْ فِىْ سَمْعِىْ - اَللَّهُمَّ عَافِنىِ فِىْ بَصَرِىْلَا اِلَهَ اِلَّا اَنْتَ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা আ-ফিনি ফি বাদানি, আল্লাহুম্মা আ-ফিনি ফি সাম-ই, আল্লাহুম্মা আ-ফিনি ফি বাসারি, লা-ইলাহা ইল্লা আনতা।

অর্থ : হে আল্লাহ! আমার দেহ সুস্থ রাখুন। হে আল্লাহ! আমাকে সুস্থ রাখুন আমার শ্রবণেন্দ্রিয়ে। হে আল্লাহ! আমাকে সুস্থ রাখুন আমার দৃষ্টিশক্তিতে। আপনি ছাড়া কোনও উপাস্য নেই।

তিনি বলেন, আমি আল্লাহর রাসুল (সা.)-কে এ বাক্যগুলো দ্বারা দোয়া করতে শুনেছি। সে জন্য আমিও তার নিয়ম অনুসরণ করতে ভালোবাসি। (আবু দাউদ, হাদিস : ৫০৯০)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শরীর সুস্থ রাখতে বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমিন।

জি আই/