মেদ বেড়ে যাচ্ছে? গ্রহণ করুন বিশেষ কিছু খাবার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:১৯ অপরাহ্ন, ৪ঠা নভেম্বর ২০২৩


মেদ বেড়ে যাচ্ছে? গ্রহণ করুন বিশেষ কিছু খাবার
ছবি: সংগৃহীত

হঠাৎ করেই মেদ বেড়ে যাওয়া, বর্তমান সময়ে একটি বড় সমস্যা হয়ে দাড়িয়েছে আমাদের বাংলাদেশের মানুষের জন্য। এর মূল কারণ, আমাদের খাদ্যাভাস। আমরা আমাদের খাবারের মেন্যুতে যেসব খাবার রাখি তার বেশীর ভাগই চর্বিযুক্ত। আর এসব চর্বিযুক্ত খাবারের কারণে শুধু চর্বি বেড়ে যাওয়াই নয়, নানারকম রোগও বাসা বাঁধে আমাদের শরীরে। ভাজা পোড়া- সিংগারা, সামুচা, বেগুনী, আলুর চপ থেকে জান্ক ফুড বার্গার, ফ্রাইড রাইস, স্যান্ডুইচ কি নেই আমাদেও খাবারের তালিকায়? সাথে আবার চর্বি বাড়ানোর মত ফুড ব্যভারেজ কেমল পানীয়।


মেদ ঝরাতে মানুষ অনেক কিছু করে থাকেন। শরীরচর্চা, জিম ও নিয়ম মেনে খাওয়াদাওয়া করেন। অথচ এত কিছু করে ওজন কমে গেলেও মেদ কমানো যায় না, তাহলে  কীভাবে কম সময়ে পেটের মেদ ঝরাবেন? আশুন যেনে নেওয়া যাক পুষ্টিবিদেরা বলছেন, খাওয়াদাওয়া কম করলে পেটের মেদ কমিয়ে ফেলা সম্ভব নয়। তবে এমন কিছু খাবার রয়েছে, যা বেশি করে খেলে পেটের মেদ ঝরবে সহজেই। খাবারগুলোর মধ্যে রয়েছে।


*ওজনের সাথে সাথে মেদ ঝড়াতে চান? নিয়মিত গ্রহন করুন ওটস। ওজন কমাতে ওটসের জুড়ি মেলা ভার। পেটের মেদ ঝরাতেও ওট্স সাহায্য করতে পারে। সকালের নাস্তায় ওট্স রাখতে পারলে ভাল। তবে, নিয়মিত খেতে হবে।


*পেটের বাড়তি মেদ ঝরাতে গ্রিন টি একটি কার্যকরী উপাদান। নিয়মিত গ্রিন টি গ্রহণ করলে স্বল্প দিনেই কেটে যাবে আপনার শরীরের অতিরিক্ত চর্বি। বিশেষ করে তলপেটের মেদ ঝরাতে গ্রিন টি- বেশী কার্যকরী।


*গ্রিক ইয়োগার্ট হজমের সমস্যা নিমিষেই দুর করে,  পেটের মেদ কমাতে টক দইয়ের চেয়েও বেশী কার্যকরী। প্রোবায়োটিক উপাদান সমৃদ্ধ গ্রিক ইয়োগার্ট হজমের গোলমাল কমায়। হজমের সমস্যা নিয়ন্ত্রণে থাকলে মেদও জমতে পারে না।


*সামুদ্রিক মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে ভরপুর পরিমাণে। এই ফ্যাটি অ্যাসিড ওজন নিয়ন্ত্রণে রাখতে তো পারেই, সেই সঙ্গে বাড়তি মেদ ঝরাতেও এটি দারুণভাবে কাজ করে। প্রদাহজনিত সমস্যা দূর করতেও সামুদ্রিক মাছ বেশ উপকারী।


*লঙ্কা, প্রতিদিন নিয়মিত করে গ্রহণ করুন। ঝাল লাগলেও এক বার যদি ভালবেসে ফেলতে পারেন, তা হলে আর ওজন নিয়ে ভাবতে হবে না। লঙ্কায় রয়েছে ক্যাপাসাইসিন, যা মেদ ঝরাতে সাহায্য করে। ক্যালোরি পোড়াতেও লঙ্কা খুব কার্যকর।


*শসা, সালাদ হিসেবে গ্রহণ করতে পারেন খাবারের সাথে। পেটের মেদ কমে যাবে অল্প সময়েই।


আরএক্স/