কার্তিক মাসে আমন ধান সংরক্ষণ করবেন যেভাবে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:১১ অপরাহ্ন, ১০ই নভেম্বর ২০২৩


কার্তিক মাসে আমন ধান সংরক্ষণ করবেন যেভাবে
ছবি: সংগৃহীত

কার্তিক ফসলের মাস হিসেবেই পরিচিত। এ সময় কৃষকেরা ব্যস্ত থাকেন কাজে-কর্মে। সোনালি ধানের মনমাতানো সুবাসে ভরে থাকে বাংলার মাঠ-প্রান্তর। কৃষক মেতে ওঠেন সোনালি ফসল ঘরে তোলার কাজে। সেই সাথে শীতকালীন ফসলের প্রয়োজনীয় সকল কাজ শুরু করতে হয় এখনই।


জেনে নিই কার্তিক মাসে আমন ধান সংরক্ষণে কৃষকদের কাজ সম্পর্কে-


মনে রাখবেন, ভালো ফলন পেতে হলে ভালো বীজের প্রয়োজন অপরিহার্য। আমন মৌসুমে নিজের বীজ নিজে রেখে ব্যবহার করাই সর্বপরি উত্তম। যে জমির ধান ভালো ভাবে পেকেছে, রোগ ও পোকামাকড়ের আক্রমণ হয়নি এমনকি আগাছামুক্ত; সে জমির ধান বীজ হিসেবে সংরক্ষণ করতে হবে।


এমনকি ধান কাটার আগেই বিজাতীয় গাছ জমি হতে সরিয়ে ফেলতে হবে। মনে রাখতে হবে, গাছের আকার-আকৃতি ও রং, শীষের ধরন, ধানের আকার আকৃতি,  সর্বশেষ ধান পাকার সময় আগে-পিছে হলেই তা বিজাতীয় গাছ। এছাড়াও সব রোগাক্রান্ত গাছ অপসারণ করতে হবে।


কার্তিক মাস আমন ফসল সংরক্ষণ করবেন যেভাবে


কার্তিক মাসে আমন ধান পেকে যায়। তাই রোদেলা দিন দেখে ধান কাটা শুরু করতে হবে। আগামী মৌসুমের জন্য বীজ রাখতে চাইলে প্রথমেই সুস্থ-সবল ভালো ফলন দেখে ফসল বাছাই করতে হবে। এরপর ধান কেটে, মাড়াই ও ঝাড়াই করার পর রোদে ভালোভাবে শুকাতে হবে।


শুকানো গরম ধান আবার ঝেড়ে ভালোভাবে পরিষ্কার করতে হবে। ছায়াযুক্ত জায়গায় রেখে ধান ঠান্ডা করতে হবে। পরিষ্কার ধান বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করতে হবে। বীজ রাখার পাত্রকে মেঝের ওপর না রেখে উঁচু জায়গায় বা পাটাতনের ওপর রাখতে হবে।


পোকার আক্রমণ থেকে রেহাই পেতে হলে ধানের সাথে নিম, নিসিন্দা, ল্যান্টানার পাতা শুকিয়ে গুঁড়া করে মিশিয়ে দিতে হবে। এভাবে সংরক্ষিত বীজ ধান ভালো থাকবে। আর বীজ ধান সম্পূর্ণ ভালো থাকলে পরবর্তীতে এই বীজ রোপণ করলে ভালো ফলন পাওয়া যাবে।