স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন বেড়ার ক্ষুদ্র খামারিরা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:২৪ অপরাহ্ন, ১৩ই নভেম্বর ২০২৩


স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন বেড়ার ক্ষুদ্র খামারিরা
আবহাওয়া সহিঞ্চু ঘর। ছবি: জনবাণী

প্রাণিসম্পদ অধিদপ্তর কতৃক বাস্তবায়িত প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের(এলডিডিপি) আওতায় পাবনার বেড়া উপজেলায় ছাগল ও মুরগি উৎপাদনকারি দলের সদস্যরা পেয়েছেন ৮০ টি আবহাওয়া সহিঞ্চু ঘর। এতে ছাগল ও মুরগি রোগের সংক্রমণ কমবে এবং উৎপাদন বৃদ্ধি পাবে মাংস ও ডিমের। 


উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতাল সূত্রে জানা যায় , ক্লাইমেট স্মার্ট শেড নির্মাণ বাস্তবায়ন কমিটির সার্বিক তত্ত্বাবধানে ইউনিয়নের প্রাণিসম্পদ সেবা দানকারীদের সহযোগিতায় খামারিদের মাধ্যমে শেড নির্মাণ কাজ সুন্দর ভাবে সম্পন্ন হয়েছে। 


সংশ্লিষ্ট সূত্র জানায়, কমিটি সদস্যরা গাইড লাইন অনুযায়ী শেড নির্মাণ কাজ সরেজমিনে পরিদর্শন সহ তদারকি করেন। উপজেলার দুটি ইউনিয়নে ছাগল ও মুরগি আবহাওয়া সহিঞ্চু শেড নির্মাণ করা হয়। এর মধ্যে চাকলা ইউনিয়নের নলভাঙা গ্রামে ৪০ টি ছাগলের শেড এবং মাসুমদিয়া ইউনিয়নের রাজ্জাক পুর গ্রামে ৪০ টি মুরগির শেড সহ মোট ৮০ টি শেড ইতোমধ্যে নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। 


খামারিরা এ ধরনের ঘর পেয়ে নতুন করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন। ছাগল ও মুরগি উৎপাদনকারী দলের সদস্যরা নিয়মিত প্রশিক্ষণ পেয়ে এ বিষয়ে জ্ঞান অর্জন করছেন। সেই সাথে বিজ্ঞান ভিত্তিক উৎসাহ উদ্দীপনা পেয়ে নতুন স্বপ্নের বীজ বপন করেছেন তাঁরা।


এ বিষয়ে বেড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.মো.মিজানুর রহমান বলেন, বর্তমান সরকার সুখী সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ নির্মাণের অংশ হিসেবে প্রাণিসম্পদ খাতে খামারিরা স্মার্ট খামার গড়ে নিজেরা নিজেদের আত্ম কর্মসংস্থান স্বয়ংসম্পূর্ণ হবে বলে আমি বিশ্বাস করি। 


এ ধরনের স্মার্ট শেডে ছাগল ও মুরগি লালন-পালন করলে রোগের সংক্রমণ কমে যাবে এবং ডিম ও মাংস উৎপাদন অনেকটাই বৃদ্ধি পাবে। কর্মকর্তা আরও জানান প্রতিটি শেড নির্মাণে ২০ হাজার টাকা করে ৮০ টি শেডে নির্মাণ মোট ব্যয় হয়েছে ১৬ লাখ টাকা।


আরএক্স/