জাবিতে ইতিহাস বিভাগে সত্যাসত্য কমিটি গঠন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১২:১০ অপরাহ্ন, ১৪ই নভেম্বর ২০২৩


জাবিতে ইতিহাস বিভাগে সত্যাসত্য কমিটি গঠন
ছবি: জনবাণী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক হোসনে আরার অধ্যাপক পদে পদোন্নতির আবেদন পত্রে ‘অপ্রকাশিত প্রবন্ধ’ দিয়ে আবেদন করাকে অনৈতিক বলে মন্তব্য করায় বিভাগের সভাপতি অধ্যাপক মো. এমরান জাহানের মন্তব্যের যথার্থতা যাচাই করতে সত্যাসত্য কমিটি গঠন করা হয়েছে।


বিভাগীয় সূত্রে জানা যায়, রবিবার (৫ নভেম্বর) অধ্যাপক ড. আরিফা সুলতানাকে সভাপতি করে ছয় সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।


কমিটির অন্যান্য সদস্যরা হলেন- অধ্যাপক ড. মোহাম্মদ মোজাহিদুল ইসলাম, অধ্যাপক ড. এ. কে এম জসীম উদ্দীন, অধ্যাপক ড. লুৎফুল এলাহী, অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম রাববানী, অধ্যাপক ড. আনিছা পরাভীন।


তদন্ত কমিটির ২১ কর্মদিবসের মধ্যে রিপোর্ট পেশ করার কথা রয়েছে। এ বিষয়ে তদন্ত কমিটির সভাপতি অধ্যাপক ড.আরিফা সুলতানা বলেন, সত্যাসত্য যাচাই কমিটির ব্যাপরে আমি অবগত আছি কিন্তু দাপ্তরিক কিছু কার্যক্রমের কারণে আমরা এখনো কাজ শুরু করতে পারিনি। তবে আমরা শীঘ্রই কাজ শুরু করব।


আরও পড়ুন: জাবিতে ডিবেটিং সোসাইটি অফ ইকোনোমিক্সের নতুন মুখ: প্রাপ্তি-ধ্রুব


এ বিষয়ে ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক মো. এমরান জাহান বলেন, বিভাগের একাডেমিক সভায় কয়েকজন শিক্ষক গণমাধ্যমে আমার বক্তব্যের ব্যাপারে আপত্তি জানালে। এর সত্যাসত্য যাচাইয়ের জন্য সভার সকলের সম্মতিতে কমিটি গঠন করা হয়। ২১ কর্মদিবসের মধ্যে উক্ত রিপোর্ট সভায় উত্থাপন করার নির্দেশনা রয়েছে। তখন সত্যাসত্য যাচাইয়ের ফলাফল পাওয়া যাবে।


আরও পড়ুন: জুয়াকের নব নির্বাচিত কমিটির অভিষেক


জানা যায়, সহযোগী অধ্যাপক হোসনে আরার আবেদনপত্রে গবেষণা প্রবন্ধের তালিকায় ১১টি প্রকাশিত প্রবন্ধের কথা উল্লেখ করেছেন। তার মধ্যে সাতটি গবেষণা প্রবন্ধ রয়েছে যার মধ্যে একটি এবছর জুনে প্রকাশিত হওয়ার কথা থাকলেও এখনো প্রকাশিত হয়নি, আরেকটি প্রকাশিত হবে এবছর ডিসেম্বরে।


উল্লেখ্য, গত ৯ অক্টোবর সহযোগী অধ্যাপক হোসনে আরাকে অধ্যাপক পদে পদোন্নতির আবেদন করলেও পরবর্তীতে সেটা স্থগিত করা হয়।


জেবি/এসবি