জাবিতে গবেষণা কেন্দ্র ও ছয়টি হল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০২:১২ অপরাহ্ন, ১৪ই নভেম্বর ২০২৩


জাবিতে গবেষণা কেন্দ্র ও ছয়টি হল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
ছবি: জনবাণী

চলমান অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতাধীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নবনির্মিত আবাসিক ছয়টি হল এবং ওয়াজেদ মিয়া গবেষণা কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


মঙ্গবার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে নবনির্মিত এইসব স্থাপনার উদ্বোধন ঘোষণা করা হয়।


এ সময় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, সকল হল প্রভোস্ট, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।


উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন থেকে উপাচার্যের নেতৃত্বে একটি আনন্দ শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নতুন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।


উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম বলেন, 'প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অধিকতর উন্নয়নের জন্য প্রায় ১৪৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছিলেন। সেই প্রকল্পের প্রথম ধাপে শিক্ষার্থীদের আবাসন সংকটকে প্রায়োরিটি দিয়ে আমরা ৬টি নির্মাণ করেছি। এর ফলে বিশ্ববিদ্যালয়ে আবাসিক খাতে নতুন মাত্রা যোগ হয়েছে। প্রকল্পের ২য় ধাপের কাজ চলমান রয়েছে। বিশেষ করে 'শেখ রাসেল হল'ও 'শেখ কামাল স্পোর্টস কমপ্লেক্স' এর নামকরণের অনুমোদনও দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা জানাচ্ছি। বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে এই অভূতপূর্ব সহযোগিতা ও সমর্থনের জন্য আমি মাননীয় প্রধানমন্ত্রীকে আবারও ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।'


অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় নবনির্মিত হলগুলো হলো; মেয়েদের তিনটি হল যথাক্রমে বেগম রোকেয়া হল, ফজিলাতুন্নেসা হল ও বীর প্রতীক তারামন বিবি হল এবং ছেলেদের তিনটি হল যথাক্রমে শহীদ তাজউদ্দীন হল, শেখ রাসেল হল, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম হল। এছাড়াও পূর্বে নির্মিত বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে।


উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে একটি মডেল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের লক্ষ্যে ২০১৮ সালের ২৩ অক্টোবর একনেকে ১ হাজার ৪৪৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এই অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২৩টি স্থাপনা তৈরি হবে। ইতোমধ্যে ছয়টি আবাসিক হল ও ওয়াজেদ মিয়া গবেষণা কেন্দ্রের নিমার্ণ কাজ শেষ হয়েছে।


আরএক্স/