বিএসএমএমইউ-তে ফরেনসিক মেডিসিন ও টক্সিকোলজি বিভাগ চালু


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বিএসএমএমইউ-তে ফরেনসিক মেডিসিন ও টক্সিকোলজি বিভাগ চালু

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদের পৃষ্ঠপোষকতায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পুরাতন বেতার ভবনে ফরেনসিক মেডিসিন বিভাগ চালু হওয়ার মধ্য দিয়ে চিকিৎসা বিজ্ঞানের নবদিগন্তের দ্বার উন্মোচিত হল। চিকিৎসা বিজ্ঞান ও চিকিৎসা শিক্ষার জন্য ফরেনসিক মেডিসিন বিভাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখন থেকে এখানে প্যাথলজিক্যাল ময়নাতদন্তসহ সব ধরণের ময়নাতদন্ত হবে। 

মঙ্গলবার (৮ মার্চ) পুরাতন বেতার ভবনের দ্বিতীয় তলায় উক্ত বিভাগ এবং এমডি, ফরেনসিক মেডিসিন প্রথমব্যাচের রেসিডেন্টদের নবীনবরণ অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ‘বিএসএমএমইউ’ উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। 

তিনি বলেন, ফরেনসিক মেডিসিন বিভাগ চালু হওয়ায় দীর্ঘদিনের একটি স্বপ্ন বাস্তবায়িত হলো। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এখন থেকে ময়নাতদন্ত হবে। ফরেনসিক মেডিসিন বিষয়ে উচ্চতর শিক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে এই বিভাগটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। ফরেনসিক মেডিসিন বিষয়ের বিশেষজ্ঞ তৈরি এবং দেশব্যাপী এই বিষয়ে চিকিৎসা শিক্ষার প্রসারে যা যা করণীয় সেক্ষেত্রে সব ধরণের সহায়তা করা হবে।

গুরুত্বপূর্ণ এই আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, ডিন অধ্যাপক ডা. শিরিন তরফদার, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, ফরেনসিক মেডিসিন বিভাগের চেয়ারম্যান ও প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. মোঃ শাহ আলম, ইউজিসির  অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, জেষ্ঠ্য শিক্ষক অধ্যাপক ডা. এম মুজাহেরুল হক, অধ্যাপক ডা. শামসুল ইসলাম, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।

এসএ/