গতিতে সাফারিকে পিছনে ফেলবে গুগল ক্রোমের নতুন সংস্করণ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


গতিতে সাফারিকে পিছনে ফেলবে গুগল ক্রোমের নতুন সংস্করণ

এতদিন অ্যাপলের সাফারিকেই সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট ব্রাউজার হিসেবে ধরা হত। আর তার পরপরই ছিল গুগলের ক্রোম। তবে, সে দিন সম্ভবত বদলে যাচ্ছে। অ্যাপলের সাফারি এবং গুগলের ক্রোম ইন্টারনেট ব্রাউজারের জগতে সবচেয়ে বড় দুই প্রতিদ্বন্দ্বী।

ক্রোমের সর্বশেষ আপডেট, ‘ক্রোম এম৯৯’ এর আগের সংস্করণের চেয়ে প্রায় ৪৩ শতাংশ দ্রুততর কাজ করে বলে দাবি করেছেন প্রতিষ্ঠানটির কর্মীরা। আর এই ঝড়ো গতিতে পেছনে পড়ে গেছে সাফারি।

অ্যাপলের ওয়েব স্পিডোমিটারের মাপকাঠিতেও ক্রোমের এ সংস্করণ নতুন রেকর্ড করেছে এবং এর গতি ম্যাকের সাফারির তুলনায় দ্রুত সাড়া দেয় ও কাজ করে। গত কয়েক বছরে ক্রোমের উন্নতির এই চিত্র ক্রোমের একটি ব্লগে বিস্তারিত তুলে ধরেছে প্রতিষ্ঠানটি।

অ্যাপলের ‘এম-১’ প্রসেসর চালিত ম্যাক-এ ক্রোমের নতুন সংস্করণটি সব চেয়ে দ্রুত কাজ করে, যা অ্যাপলের নিজস্ব ব্রাউজার সাফারির চেয়েও সাত শতাংশ দ্রুততর কাজ করে বলে ব্লগে জানিয়েছে গুগল। বিভিন্ন ওয়েব অ্যাপের গতি ও দক্ষতা পরীক্ষা করতে ব্যবহৃত হয় স্পিডোমিটার। এতে ‘ক্রোম এম৯৯’ অ্যাপলের ‘ওয়েবকিট টিম’ এর মাপকাঠিতে ৩০০ নম্বর পেয়ে নতুন রেকর্ড করেছে বলে দাবি করেছে ক্রোমের ওই ব্লগ পোস্ট।
তুলনামূলক দুর্বল হার্ডওয়্যারে সাফারি ও ক্রোমের কার্যক্ষমতার এই তফাৎ আরো বেশি হতে পারে বলে জানিয়েছে ভার্জ। ক্রোমের নতুন এ সংস্করণ ৬৪ জিবি র‍্যাম এবং কোর ১০ ‘এম-১ ম্যাক্স চিপ’ ক্ষমতাসম্পন্ন একটি ১৪ ইঞ্চি ম্যাকবুক প্রো’তে পরীক্ষা করার কথা জানিয়েছে গুগল।

তবে, তুলনামূলক কম ক্ষমতার ১৬ জিবি র‍্যামের একটি ১৩ ইঞ্চির ম্যাকবুক প্রো’তে ভার্জের কর্মীরা পরীক্ষা করে দেখেন, ক্রোম প্রতি মিনিটে ২৫২ নম্বর পেয়েছে, যেখানে সাফারি পেয়েছে ১৮৫ নম্বর এবং ব্রাউজার দুটির গড় তফাৎ ৩০ শতাংশ। সেক্ষেত্রে, তুলনামূলক কম ক্ষমতার কম্পিউটারে নতুন এ আপডেটেড সংস্করণ গুগলের দাবি করা ৩০০ নম্বর পাওয়া অসম্ভব নয়। সাধারণত ওয়েব ব্রাউজিংয়ের ক্ষেত্রে গতি একটি গুরুত্বপূর্ণ বিষয়, কারণ ব্রাউজিংয়ের সময় কেউ অপেক্ষা করতে চান না।

ইন্টারনেটের জগতে ক্রোম একটি অপরিহার্য নাম। কিন্তু র‍্যামের ওপর অসম্ভব চাপ ফেলা এবং অনেক বেশি জায়গা নেওয়ায় দ্রুতগতিসম্পন্ন এই ব্রাউজারটির কুখ্যাতিও আছে।

অনেক ব্যবহারকারীই ক্রোম ও সাফারি দুটোই ব্যবহার করেন এবং ব্রাউজারের গতিতে তেমন একটা তফাৎ পাওয়া যায় না। ফলে ব্রাউজার নির্বাচনের ক্ষেত্রে এসব মাপকাঠির তেমন গুরুত্ব নেই। বিশেষ করে, ব্যাটারি লাইফ নিয়ে ক্রোমের বিরুদ্ধে অনেক অভিযোগ থাকলেও তাতে কম্পিউটার ধীরগতির হয়ে যায় না বলে বিশ্লেষণে জানিয়েছে ভার্জ।

এসএ/