ঋণ খেলাপি প্রার্থীদের তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৭:৫০ অপরাহ্ন, ১লা ডিসেম্বর ২০২৩


ঋণ খেলাপি প্রার্থীদের তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক
প্রতীকী ছবি

নিয়ম অনুযায়ী ঋণ খেলাপি কোন গ্রাহক নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। এ কারণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তিদের ব্যাংক ঋণের হালনাগাদ তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক।


বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব সরকারি-বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে। 


গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ১২ অনুচ্ছেদ অনুযায়ী কোন ব্যক্তি জাতীয় সংসদের সদস্য হওয়ার যোগ্যতা রাখে না। এর কারনে কেউ খেলাপি হলে তিনি প্রার্থী হতে পারবেন না। এর আগে মনোনয়নপত্র জমা দেওয়ার ৭দিন আগে খেলাপি ঋণ পুনঃ তফসিল করে নিয়মিত করার নিয়ম ছিল। কিন্তু ২০১৮ সালের নির্বাচনের আগে ব্যাংক ঋণ পরিশোধ সংক্রান্ত বিধান সংশোধন করা হয়। গত জুলাই আবারও ঋণ খেলাপি সংক্রান্ত বিধান সংশোধন করা হয়। নতুন আইনে মনোনয়নপত্র জমা দেওয়ার একদিন আগে খেলাপি ঋণ পরিশোধ করলেই তিনি নির্বাচনে অংশগ্রহন করতে পারবেন।


সংশ্লিষ্টরা বলছেন, ছাড় দেওয়ার কারণে ঋণ খেলাপিদের নির্বাচনে অংশ নেওয়া সহজ হয়েছে। নির্বাচনে অংশগ্রহণ করতে আগের মত ১০ শতাংশ নগদ অর্থ জমা দিয়ে ঋণ পুনঃ তফসিল করতে হচ্ছে না। এখন অনেক কম অর্থ জমা দিয়ে ভোটে অংশ নিচ্ছে। একই সাথে ঋণ পুনঃ তফসিলের তথ্য  বাংলাদেশ ব্যাংকে পাঠানোর প্রয়োজন হচ্ছে না। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান গুলো যে যার মত করে খেলাপি ঋণ পুনঃ তফসিল করে দিচ্ছে।


আরএক্স/