পঞ্চগড় সীমান্তে ৩৫১ ভরি র্স্বণ উদ্ধার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:১৪ পূর্বাহ্ন, ৬ই ডিসেম্বর ২০২৩


পঞ্চগড় সীমান্তে ৩৫১ ভরি র্স্বণ উদ্ধার
উদ্ধারকৃত র্স্বণ। ছবি: জনবাণী

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার গিরাগাঁও সীমান্ত এলাকা থেকে ৩৫১ ভরি ৪ আনা স্বর্ন উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। 


মঙ্গলবার (৫ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে ওই সীমান্তের রমজানপাড়া গ্রামের ৪১০ নম্বর সীমান্ত পিলারএলাকা থেকে এসব স্বর্ন উদ্ধার করা হয়। যার আনুমানিক বাজারমূল্য প্রায় ৩ কোটি ৫১ লাখ ২৫ হাজার টাকা। উদ্ধার হওয়া স্বর্নের মধ্যে ১৫টি সোনার বিস্কুট এবং বিভিন্ন আকৃতির ৫টি বার রয়েছে, যার আনুমানিক বাজারমূল্য প্রায় ৩ কোটি ৫১ লাখ ২৫ হাজার টাকা।


সংবাদ সম্মেলনে যুবায়েদ হাসান বলেন, বেলা সাড়ে ১১টার দিকে গিরাগাঁও বিওপির বিজিবি সদস্যরা রমজানপাড়া সীমান্ত এলাকায় টহল দিচ্ছিলেন। 


এ সময় এক ব্যক্তি ওই এলাকার একটি ধানখেতে কেটে রাখা আমন ধান আঁটি বাঁধছিলেন। একপর্যায়ে ওই ব্যক্তিকে সন্দেহ হলে বিজিবির সদস্যরা তাঁর দিকে এগিয়ে যান। 


এ সময় বিজিবি সদস্যদের দেখে তিনি সীমান্ত পেরিয়ে ভারতীয় ভূখন্ডের দিকে দৌড়ে পালান। এ সময় ওই ব্যক্তি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ধাওয়া খেয়ে অন্য এলাকা দিয়ে আবারও বাংলাদেশে প্রবেশ করেন। তবে পালিয়ে যাওয়া ওই ব্যক্তিকে আটক করা সম্ভব হয়নি। 


ওই ব্যক্তির ধানের আঁটি বাঁধার স্থানে একটি ছোট কাপড়ের ব্যাগ পাওয়া যায়। পরে ব্যাগটিতে ১৫টি সোনার বিস্কুট এবং বিভিন্ন আকৃতির ৫টি সোনার বার পাওয়া যায়। পরে এসব সোনা পঞ্চগড় জুয়েলারি সমিতিতে নিয়ে যাচাই করার পাশাপাশি ওজন করা হয়। এতে ৩৫১ ভরি ৪ আনা সোনা পাওয়া যায়।


উদ্ধার হওয়া এসব সোনার মধ্যে ১৫টি র্স্বণের বিস্কুট এবং বিভিন্ন আকৃতির ৫টি বার রয়েছে। ভারতে পাচারের উদ্দেশ্যে এসব সোনা সীমান্ত এলাকায় নেওয়া হয়েছিল বলে ধারণা করছে বিজিবি। এর আগে গত ১৭-১৯ সেপ্টেম্বর পঞ্চগড় সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের ঘাগড়া সীমান্ত এলাকা থেকে ২২.০২৯ কেজি ওজনের ২২টি স্বর্ণের বার ও জুয়েল নামের এক চোরাকারবারিকে আটক করে বিজিবি।


আরএক্স/