শহীদ শাহাবুদ্দিনের ৫৩ তম মৃত্যুবার্ষিকী পালিত


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৫৩ অপরাহ্ন, ৭ই ডিসেম্বর ২০২৩


শহীদ শাহাবুদ্দিনের ৫৩ তম মৃত্যুবার্ষিকী পালিত
ফাইল ছবি।

বীর মুক্তিযোদ্ধা শহীদ সাহাব উদ্দীন গাজীপুর জেলার শ্রীপুরের গোসিংগা ইউনিয়নের খোজেখানী গ্রামের কৃতি সন্তান, পিতার নাম মৃত ছাবু প্রধান।


বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) প্রতি বারের মতো এবারও শহীদ শাহাবুদ্দিনের স্বরণে কোলখানী দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।


তিনি গোসিংগা উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেনীর ছাত্র ছিলেন, ছোট বেলায় তার পিতা মাতা উভয়ে মারা যাওয়ায় বড় বোন জামিনা খাতুন তাঁকে লালন পালন করেন, ১৯৭১ সনে যুদ্ধ শুরু হলে মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে অংশ গ্রহন করে ভারতে সশস্ত্র প্রশিক্ষণে।


আরও পড়ুন: শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা


দেশে ফিরে শুরু করেন সশস্ত্র প্রতিরোধ যুদ্ধ তার ধারাবাহিকতায় শ্রীপুর উপজেলার ইজ্জতপুরে ১৯৭১/৭ ডিসেম্বরে পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে পশ্চিমা হানাদার শত্রু বাহিনীর বুলেটের আঘাতে শহীদ হন নবম শ্রেণির টগবগে তরুণ শাহাবুদ্দিন। লাশ পরে থাকে ওখানেই ওখান থেকে মুক্তিযুদ্ধের সংঘঠক বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ ফকিরের প্রচেষ্টায় শহীদ সাহাব উদ্দীনের লাশ উদ্ধার করে এনে গোসিংগা উচ্চ বিদ্যালয় মাঠের পূর্ব পার্শে কবরস্থ করা হয়।


অনুষ্ঠান পরিচালনা করেন শহীদ শাহাবুদ্দিনের ভাতিজা হাফেজ মো. সিরাজ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা সামসুল হক সাহেবের উপস্থিতিতে এবং গোসিংগা উচ্চ  বিদ্যালয়ের অবিভাবক সদস্য জনাব আ. সালাম শেখের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক শিক্ষিকা এবং ছাত্র ছাত্রী বৃন্দ ও শহীদ পরিবারের সদস্য ও আওয়ামীলীগ নেতৃবৃন্দ শহীদ শাহাবুদ্দিন স্মৃতি চারণ এবং তারঁ সহযোদ্ধাদের মাঝে যারা মৃত্যু বরন করেন তাদের রুহের মাগফেরাত কামনা করে দোয়ার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি করা হয়।


আরএক্স/