আবারও জনপ্রিয়তার শীর্ষে মোদি


Janobani

সুজন চক্রবর্তী, আসাম (ভারত)

প্রকাশ: ০৪:৫৫ অপরাহ্ন, ৯ই ডিসেম্বর ২০২৩


আবারও জনপ্রিয়তার শীর্ষে মোদি
নরেন্দ মোদি। ফাইল ছবি

ক্ষমতায় আসার পর ৯ বছর পার করেছেন তবে এতটুকুও ফিকে হয়নি মোদি ম‍্যাজিক। সম্প্রতি বিধানসভা নির্বাচনের ফল আরও একবার সে প্রমাণ দিয়েছে। মোদিতে ভর করেই ভোট বৈতরণী পার করেছে বিজেপি। 


কংগ্রেসকে উৎখাত করে রাজস্থান এবং ছত্তিশগড়ে ক্ষমতা দখল করেছে গেরুয়া শিবির। তবে শুধুই দেশে নয়, গোটা বিশ্বই মোহিত মোদিতে। সাম্প্রতিক সমীক্ষা অন্তত সে কথাই বলছে। আরও একবার জনপ্রিয়তার তালিকায় তাই এক নম্বর স্থানটি দখল করলেন ভারতের প্রধানমন্ত্রী। 


বিশ্বের সবচেয়ে  বিশ্বস্ত নেতা কে? উত্তর খুঁজতে একটি বিশেষ  সমীক্ষা করে মার্কিন কনসাল্টেন্সি সংস্থা মণিং কনসাল্ট। গ্লোবাল লিডার অ‍্যাপ্রুভাল রেট্রিং ট্র‍্র্যাকার, বলছে, ৭৬ শতাংশ ভারতীয়ই মোদির নেতৃত্বে বিশ্বাসী। অর্থাৎ তাঁরা মনে করেন, মোদি হ‍্যায় তো মুমকিন হ‍্যায়। 


১৮ শতাংশ এই তত্ত্বে বিশ্বাসী নয়। আর ৬ শতাংশ মানুষ এনিয়ে কোনও মতামত দিতে রাজি নয়। জনপ্রিয়তার নিরিখে মোদি শুধুই শীর্ষে রয়েছেন তাই নয়, বিশ্বের বাকি রাষ্ট্রনেতাদের অনেকখানি পিছনে ফেলে দিয়েছেন। মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে ম‍্যানুয়েল লোপেজের পক্ষে ভোট পড়েছে ৬৬ শতাংশ। 


৫৮ শতাংশ ভোট নিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ‍্যালেন বার্সেট। ৩৭ শতাংশ দেশবাসীর ভরসা নিতে পেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 


ঋষি সুলকের ঝুলিতে পড়েছে ২৫ শতাংশ ভোট। জনপ্রিয়তার নিরিখে একাধিক সমীক্ষায় শীর্ষ স্থান দখল করেছেন মোদি। তার জনপ্রিয় তার কাছে কার্যত ফিকে অন‍্য রাষ্ট্রনেতারা। আর এই জনপ্রিয় তাকেই চব্বিশের লোকসভায় হাতিয়ার করতে চায় পদ্মশিবির। জনপ্রিয়তার নিরিখে ফের শীর্ষে প্রধানমন্ত্রী মোদি।


আরএক্স/