বর মুক্ত না হওয়ায় কারাগারেই বিয়ে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৫২ অপরাহ্ন, ৯ই ডিসেম্বর ২০২৩


বর মুক্ত না হওয়ায় কারাগারেই বিয়ে
ছবি: সংগৃহীত

উভয় পক্ষের স্বজনদের সাথে নিয়ে ৮ লাখ টাকা দেনমোহরে কারাগারেই বিয়ে দেওয়া হয়েছে নতুন এক দম্পতি। এই ঘটনা ঘটেছে লালমনিরহাট জেলা কারাগারে।


শুক্রবার (৮ ডিসেম্বর) দুপুরে লালমনিরহাটের আদিতমারি উপজেলার দুর্গাপুর গ্রামে এই ঘটনা ঘটে।


বাইরে থেকে ডেকে নিয়ে আসা হয় কনেকে। আগে থেকেই কারাগারে বর সেজে প্রস্তুত ছিলেন ছেলে। 


জানা গেছে, ২০২২ সালের ১৩ জুলাই ওই কিশোরীকে অপহরণের অভিযোগে একই এলাকার রকিবুজ্জামান রকিবকে গ্রেপ্তার করে জেল হাজতে পাঠান পুলিশ। দীর্ঘদিন মামলা চলার পর সোমবার (৪ ডিসেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির আপিল বেঞ্চ দুইজনকে বিয়ে প্রদানের নির্দেশ দেন আপিল বিভাগ। পরে দুই পরিবারের সম্মতি ও আপিল বিভাগের আদেশে ১৭ বছরের তরুণীর সঙ্গে ধর্ষণ মামলার আসামির বিয়ে দিয়েছেন লালমনিরহাট কারা কর্তৃপক্ষ।


আপিল বিভাগের নির্দেশ অনুযায়ী চলতি মাসে ৪ ডিসেম্বর লালমনিরহাট কারাগার থেকে মুক্তি পাওয়ার কথা থাকলেও জেল সুপার চিঠি পায়নি। কনের বাড়িতে আমন্ত্রিত অতিথিদের নিয়ে আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেও বর আসেনি।


এ উপলক্ষে মেয়ের বাড়িতে বিয়ের আনুষ্ঠানিকতায় আয়োজন করে কনের পরিবার। 


জানা গেছে, ২০২২ সালের ১৩ জুলাই ওই কিশোরীকে অপহরণের অভিযোগে একই এলাকার রকিবুজ্জামান রকিবকে গ্রেফতার করে জেল হাজতে পাঠান পুলিশ। দীর্ঘদিন মামলা চলার পর সোমবার (৪ ডিসেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ বিচারপতির আপিল বেঞ্চ দুইজনকে বিয়ে প্রদানের নির্দেশ দেন আপিল বিভাগ। পরে দুই পরিবারের সম্মতি ও আপিল বিভাগের আদেশে ১৭ বছরের তরুণীর সঙ্গে ধর্ষণ মামলার আসামির বিয়ে দিয়েছেন লালমনিরহাট কারা কর্তৃপক্ষ।


ভুক্তভোগীর বাবা বলেন, ‘আদালত যে আদেশ দিয়েছে আমি তাতে অনেক খুশি। সেই আদেশে আমি শুক্রবার বিয়ের কার্ড করে শত শত মানুষকে আমন্ত্রণ পত্র দিয়েছি। কিন্তু পরে জানতে পারি আমার মেয়ের জামাই এখনো কারাগার থেকে বের হয়নি।’


লালমনিরহাট জেলা কাজী সমিতির সভাপতি কাজী আমজাদ হুসাইন সরকার জানান, আদালতের আদেশে কারাগারে বিয়ের সব কাজ সম্পন্ন করা হয়েছে। লালমনিরহাট জেলা কারাগারে এই প্রথম এ রকম বিয়ের আয়োজন করা হলো।


লালমনিরহাট জেল সুপার উমর ফারুক জানান, দুই পরিবারের অভিভাবকদের উপস্থিতিতে নিকাহ্ রেজিস্ট্রারের মাধ্যমে ৮ লাখ টাকা দেন মোহরানা ধার্য করে বিয়ে সম্পন্ন করা হয়েছে। আপিল বিভাগ থেকে আসামি মুক্তির নির্দেশের কাগজপত্র এলেই সে কারাগার থেকে মুক্তি পাবে।


আরএক্স/