কচ্ছপের ডিম পাড়ায় ব্যাঘাত না ঘটাতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২:১৩ অপরাহ্ন, ১০ই ডিসেম্বর ২০২৩


কচ্ছপের ডিম পাড়ায় ব্যাঘাত না ঘটাতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত
ছবি: সংগৃহীত

বিরল প্রকৃতির কচ্ছপের ডিম পাড়ায় ব্যাঘাত যাতে না ঘটে সেক্ষেত্রে ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত করেছে ভারত।


জানা যায়, ভারতের ওড়িশায় অবস্থিত হুইলার দ্বীপে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার কথা ছিল দেশটির প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও’র। কিন্তু সেই সিদ্ধান্ত স্থগিত করা হযেছে। আগামী বছরের মার্চ মাস পর্যন্ত পরীক্ষা স্থগিত থাকবে বলে জানা যায়।


সম্প্রতি ওড়িশার মুখ্যসচিব পি কে জেনার নেতৃত্বে এক বিশেষ কমিটির বৈঠকে ওই হুইলার দ্বীপ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।


দেশটির গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ওই দ্বীপে এক বিরল প্রজাতির কচ্ছপের বাস। প্রতি বছর এ সময় প্রচুর কচ্ছপ জড়ো হয় এ দ্বীপে, মূলত প্রজননের জন্যই এখানে জড়ো হয় কচ্ছপগুলো। ডিম পাড়ে ওরা। তারা যাতে নিশ্চিন্তে ডিম পাড়তে পারে, তাই এ সিদ্ধান্ত নিয়েছে ডিআরডিও।


আরও পড়ুন: স্ত্রীর কথা শুনে চললেই নানা রোগের ঝুঁকি কমে


সূত্র বলছে, ক্ষেপণাস্ত্র পরীক্ষা চলাকালীন প্রবল শব্দ ও আলোর বিচ্ছুরণে ডিম পাড়ায় ব্যাঘাত ঘটতে পারে বলে অলিভ রিডলে সি টার্টল নামক ওই কচ্ছপের। এ সময় এরা খাবারের সন্ধানে আসে এ দ্বীপে। তখন দ্বীপজুড়ে দেখা যায় কচ্ছপ আর কচ্ছপ। অন্তত ৫ লাখ কচ্ছপ ঘোরাফেরা করে সেখানে।


এ সময়টাকে ডিআরডিও একজন কর্মকর্তাকে নির্দিষ্ট করে দেবেন যিনি বন দফতরের সঙ্গে যোগাযোগ স্থাপন করবেন। এছাড়া ওই দ্বীপে যাতে কেউ কচ্ছপদের বিরক্ত করতে না পারে, সেজন্য বিশেষ পাহারার ব্যবস্থা করা হচ্ছে।


আরও পড়ুন: জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে ভোট দিল বাংলাদেশ


এছাড়াও সমুদ্রের  পাড়ে  ১০ জন পুলিশ সদস্য  নজরদারি রাখছেন।  সেনাবাহিনী ও কোস্ট গার্ড নজর রাখবে যাতে মৎস্যজীবীরা ও দ্বীপে গিয়ে কচ্ছপদের বিরক্ত না করে। দেশটির এমন মানবিক উদ্যোগকে প্রশংসায় ভাসাচ্ছেন নেটজনতা। তারা বলছেন, “মানুষের পাশাপাশি এ পৃথিবী সবার। সবাই আনন্দে বাঁচুক এটাই প্রত্যাশা।” সূত্র: টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়া টাইমস


জেবি/এসবি