অজানা রোগে ২৫ গরু-মহিষের মৃত্যু


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:৫২ অপরাহ্ন, ১১ই ডিসেম্বর ২০২৩


অজানা রোগে ২৫ গরু-মহিষের মৃত্যু
ছবি: সংগৃহীত

দিনাজপুরের বীরগঞ্জ অজ্ঞাত রোগে ৩ দিনে এক খামারের ২৩ গরুর মৃত্যু হয়েছে। 


জানা যায়, বীরগঞ্জ উপজেলায় ২৫ গরু-মহিষের মৃত্যু হয়েছে। এ ঘটনায় খামারি ও কৃষকদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। উপজেলার সাতোর ইউনিয়নের প্রাণনগর ঘোষপাড়া এলাকার গোপাল ঘোষের ২৩টি গরু ও গোবিন্দ ঘোষের একটি গরু এবং একটি মহিষের মৃত্যু হয়েছে। এছাড়া আশেপাশের অনেক পশু এই অজানা রোগে আক্রান্ত হয়েছে। 


খামারি গোপাল ঘোষ জানায়, আমার খামারে বিভিন্ন প্রজাতির ১৩০টি গরু রয়েছে। বৃহস্পতিবার হটাৎ কয়েকটি গরু অসুস্থ হয়ে যায়। রাতে আক্রান্ত গরু গুলোর মুখ থেকে লালা পড়া শুরু হয়। কোন কিছু বুঝে ওঠার আগেই একটার পর একটা গরুর মৃত্যু হতে থাকে এ পর্যন্ত আমার খামারের ২৩টি গরু মারা গেছে। কোন রোগে আক্রান্ত হলো তা এখনো নিশ্চিত হতে পারিনাই। 


আরও পড়ুন: দিনাজপুর- ৬ আসনে কে হচ্ছেন নৌকার মাঝি


অপর খামারি গোবিন্দ ঘোষ জানায়, আমার খামারের একটি গরু ও একটি মহিষ মারা গেছে। এ নিয়ে আমাদের এলাকার খামারিদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। 


আরও পড়ুন: দিনাজপুর পৌর মেয়র জাহাঙ্গীরের ১ মাসের কারাদণ্ড


অজানা রোগের বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বলেন, উপজেলা ভেটেরিনারি হাসপাতালের সার্জন ডা. শামীম বেগমের নেতৃত্বে একটি মেডিকেল টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। বিষয় টি সম্পর্কে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। মৃত গরুর নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হয়েছে।


জেবি/এসবি