ঢাকা কলেজ ক্যাম্পাসের আঙিনায় বিজয়ের বর্ণিল সাজ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৬:৩৬ অপরাহ্ন, ১৫ই ডিসেম্বর ২০২৩


ঢাকা কলেজ ক্যাম্পাসের আঙিনায় বিজয়ের বর্ণিল  সাজ
ঢাকা কলেজ ক্যাম্পাসের আঙিনায় বিজয়ের বর্ণিল সাজ। ছবি: জনবাণী

আল জুবায়ের: রাত পোহালেই বিজয়ের ভোর। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে দেশের নানা এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। লাল-সবুজ আলোয় ঝলমল করছে বিভিন্ন ক্যাম্পাসের আঙিনা। ঠিক তেমনি মহান বিজয় দিবস-২০২৩ উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে ইতিহাস-ঐতিহ্যের বিদ্যাপীঠ ঢাকা কলেজ ক্যাম্পাস। 


বৃহস্পতিবার ১৪ ডিসেম্বর বার সন্ধ্যা থেকেই বর্ণিল আলোকসজ্জা দৃশ্যমান হয়। আলোকসজ্জা উপভোগ করতে অনেকেই ক্যাম্পাসে আসছেন। বাহারি আলোর ঝলকানি বলে দিচ্ছে বিজয় দিবসকে বরণ করে নিতে প্রস্তুত সমগ্র দেশবাসী।


সন্ধ্যা থেকেই বর্ণিল আলোয় ঝলমল করে ওঠে প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, সড়ক ও বিভিন্ন চত্বর। লাল সবুজের আলোকচ্ছটায় মহান স্বাধীনতার ৫২  বছর উদযাপনের মাধ্যমে বিজয়ের আনন্দ ছড়িয়ে দিতেই আলোকসজ্জা করা হয়েছে ক্যাম্পাসজুড়ে।


সরেজমিনে ঘুরে দেখা যায়, বিজয় দিবসে শহীদদের স্মরণে প্রধান ফটক সাজানো হয়েছে লাল-সবুজের আলোয়। প্রশাসনিক ভবনে ও একাডেমিক ভবনে দেওয়া হয়েছে লাল, সবুজ, নীল আর সাদা বাতি। প্রধান ফটক থেকে প্রশাসনিক ভবন এবং মূল ভবনের সামনে থেকে ক্যাফেটেরিয়া পর্যন্ত রাস্তার দুই পাশেও করা হয়েছে আলোকসজ্জা। বাদ পড়েনি বিজয় চত্বর, স্বাধীনতা চত্বর ও শহীদ মিনার চত্বরও।


কলেজের রসায়ন বিভাগের শিক্ষার্থী ফাহিম বলেন, মহান বিজয় দিবস  উপলক্ষে ক্যাম্পাসে যে আলোকসজ্জা করা হয়েছে তা বেশ মনোমুগ্ধকর ও উপভোগ্য। তবে দেশের ঐতিহ্যবাহী একটি প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা যুদ্ধের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত বিভিন্ন চিত্র প্রদর্শনী, প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান সহ অন্যান্য আয়োজন থাকলে আরও ভালো লাগত।


জাহিদ নামে আরেক শিক্ষার্থী বলেন, বিজয় দিবসে উপলক্ষে কলেজে বর্ণিল আলোক সজ্জা দেখে মন ভরে গেছে। খুব ভালো লাগা কাজ করছে। তবে যাদের ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি এবং সুন্দর ভাবে বাঁচতে পারছি তাদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।


অপরদিকে তরুণ শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা উজ্জীবিত করতে মহান বিজয় দিবসে কলেজে নানা কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। 


তিনি বলেন, বিজয়ের ৫২ তম বর্ষে বাংলাদেশকে আরও এগিয়ে নিতে তরুণ প্রজন্মের অংশীদারিত্ব প্রয়োজন। আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা আবশ্যক। তাই শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানাতে ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পতাকা উত্তোলন, আলোচনাসভাসহ দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হবে।


আরএক্স/