ফখরুলের জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:১৯ অপরাহ্ন, ১৮ই ডিসেম্বর ২০২৩


ফখরুলের জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর - ফাঈল ছবি

প্রধান বিচারপতির বাসায় হামলার ঘটনায় রমনা থানায় করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন আবেদন গ্রহণ করে তা নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


সোমবার (১৮ ডিসেম্বর) এ সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানিতে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।


আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, সঙ্গে ছিলেন আইনজীবী সগীর হোসেন লিওন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।


আরও পড়ুন: ফখরুলের জামিনের রুল শুনানি ৩ জানুয়ারি


মির্জা ফখরুলের আইনজীবী সগীর হোসেন লিওন বলেন, “সিএমএম আদালতে বিচারাধীন ১০টি মামলা। এসব মামলায় তাকে গ্রোফতার না দেখানোর কারণে তার জামিন আবেদন করা হয়, যা ১২ ডিসেম্বর নিম্ন আদালত গ্রহণ করেননি। এ অবস্থায় জামিন আবেদনগুলো গ্রহণ করে নিষ্পত্তির নির্দেশনা চেয়ে রিট করা হয়। তবে এর মধ্যে পল্টন থানার একটি মামলায় মির্জা ফখরুলকে গ্রেফতার দেখানোয় ৯ মামলার ক্ষেত্রে জামিন আবেদন গ্রহণ করে আইন অনুসারে তা নিষ্পত্তি করতে সিএমএম আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।’


আরও পড়ুন: রবিউল আলম রবিসহ বিএনপির ১০৯ জনের কারাদণ্ড 


এর আগে গেল ১৪ ডিসেম্বর রাজধানীর থানার ৭টি এবং রমনা থানার ৩টি মামলায় জামিন আবেদন গ্রহণ করে তা নিষ্পত্তির নির্দেশনা চেয়ে রিট করেন মির্জা ফখরুল। মামলাগুলো ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে বিচারাধীন।


জেবি/এসবি