ধর্ম সম্পর্কে মানুষকে জানানো আলেম-উলামাদের নৈতিক দায়িত্ব: এড. জাকির


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:১৯ অপরাহ্ন, ১৮ই ডিসেম্বর ২০২৩


ধর্ম সম্পর্কে মানুষকে জানানো আলেম-উলামাদের নৈতিক দায়িত্ব: এড. জাকির
ছবি: জনবাণী

ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রামনগর উত্তর ডা. ওয়াহেদ আলী বাড়ী সংলগ্ন জামে মসজিদ ইসলামী মহা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।


শনিবার (১৬ ডিসেম্বর) বাদ আছর হইতে মধ্য রাত পযন্ত মাহফিলে সভাপতিত্ব করেন ছনকান্দা দিমুখী দাখিল মাদ্রাসার সুপার ও অত্র মসজিদের খতিব হযরত মাও. ছানাউল্লাহ। সহ-সভাপতি রামনগর মদিনাতুল উলূম নূরানী হাফেজিয়া মাদ্রাসার প্রধান শিক্ষক হাফেজ ক্বারী মো. আনিছুর রহমান। 


আরও পড়ুন: জাতীয় পার্টির বাবুলসহ ১০ জনের মনোনয়নপত্র দাখিল


ইসলামী মহা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইবুনালের (পিপি)ও মহানগর আওয়ামী যুবলীগ উত্তরের আইন বিষয়ক সম্পাদক এড. মো. গোলাম ছারোয়ার খান জাকির।

 

ইসলামী মহা সম্মেলন প্রধান বক্তা হিসেবে ওয়াজ নছিহত করেন কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয় আল হাদিস বিভাগের প্রধান হযরত মাওঃ মোঃ বিল্লাল হোসেন ভবানীপুরী দা.বা.।


আমন্ত্রিত ওয়ামায়ে কেরাম গনের বক্তব্য রাখেন,সখিপুর পৌরসভা উত্তরা জামে মসজিদের ইমাম ও খতিব হযরত মাওঃনাজমুল হাসান হাবিব,হাফেজ হযরত মাওলানা ওসমান গনি সাদীসহ দেশ বরণ্য ওলামা কেরাম গন তাফসীর আনেন।এসময়  স্থানীয় অতিথি ও সম্মানিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।


প্রধান অতিথি হিসেবে সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইবুনালের (পিপি)ও মহানগর এডঃ মো. গোলাম ছারোয়ার খান জাকির বলেন,


সংখ্যাগরিষ্ঠ মুসলমানের দেশ হিসেবে বাংলার শহরে, গ্রামে-গঞ্জে, পাড়া-মহল্লায় অবস্থিত মসজিদ, মাদরাসা কিংবা দ্বীনদরদী মুসলিম ভাইদের উদ্যোগে ওয়াজ মাহফিলের আয়োজন- বেশ পরিচিত একটি চিত্র। এমন দৃশ্য বিশ্বের অন্য কোনো মুসলিম দেশে সাধারণত দেখা যায় না।


আরও পড়ুন: ফুলবাড়িয়ায় কলেজে শিক্ষার্থীদের ফ্রি ব্লাড গ্রুপ ক্যাম্পেইন


আয়োজিত এসব ওয়াজ মাহফিলে প্রাজ্ঞ আলেম, পীর-মাশায়েখ ও বুজুর্গরা সাধারণ মুসলমানদের জন্য ধর্মীয় নানা বিষয় নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়ে থাকেন। দূর-দূরান্ত থেকে পায়ে হেঁটে, সাইকেল বা বিভিন্ন যানবাহনের মাধ্যমে ধর্মপ্রাণ মুসলমানরা এ সব ওয়াজ মাহফিলে অংশগ্রহণ করে থাকেন এবং কনকনে শীতের মাঝে, গভীর আগ্রহ সহকারে কোরআন-হাদিসের আলোচনা শোনেন।


তিনি আরো বলেন,পর্দার আড়ালের মা-বোনেরাও নিজ বাসা বাড়িতে বা আত্মীয়ের বাড়িতে এসে ওয়াজ শোনে থাকেন। বাংলাদেশের মানুষ যে ধর্মপ্রাণ- এসব ওয়াজ মাহফিলের উপস্থিতি দেখে তা অনুমান করা যায়।


মানুষের ধর্ম সম্পর্কে জানার ইচ্ছা থেকেই প্রচণ্ড শীত উপেক্ষা করে এসব মাহফিলে অংশ নিয়ে থাকেন। আর ধর্ম সম্পর্কে মানুষকে জানানো আলেম-উলামাদের নৈতিক দায়িত্ব।


আরএক্স/