ব্যাংক খাতে ৯২ হাজার কোটি টাকা লোপাট: সিপিডি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০২ অপরাহ্ন, ২৩শে ডিসেম্বর ২০২৩


ব্যাংক খাতে ৯২ হাজার কোটি টাকা লোপাট: সিপিডি
ছবি: সংগৃহীত

২০০৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৫ বছরে  ব্যাংক খাতে ২৪টি অনিয়মের মাধ্যমে লোপাট হয়েছে ৯২ হাজার ২৬১ কোটি টাকা।


শনিবার (২৩ ডিসেম্বর) সকালে ধানমন্ডিতে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) কার্যালয়ে ‘বাংলাদেশের অর্থনীতি ২০২৩-২৪: চলমান সংকট ও করণীয়’ শীর্ষক মিডিয়া ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়। 


সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, “জাল কাগজপত্রের মাধ্যমে ঋণ, অস্তিত্ববিহীন প্রতিষ্ঠানের নামে ঋণসহ নানা ধরনের এসব আর্থিক অনিয়ম হয়েছে। নানা সময়ে ব্যাংকে কেলেঙ্কারি বা অনিয়ম হয় সেগুলো অফিসিয়াল সূত্রে পাওয়া যায় না। সেগুলো সংবাদমাধ্যমে আসে। গণমাধ্যমকর্মীরা সেগুলো হয়তো অফিসিয়াল সূত্রেই আনেন। এগুলোকে কম্পাইল করে ২০০৮-২০২৩ সাল পর্যন্ত গণমাধ্যমে ২৪টি ঘটনা প্রকাশ পেয়েছে। এসব ঘটনায় ৯২ হাজার ২৬১ কোটি টাকা লোপাট হয়েছে।” 


আরও পড়ুন: আন্তর্জাতিক সাফা পুরস্কার পেল অগ্রণী ব্যাংক


তিনি বলেন, “বিশাল এই অর্থ দিয়ে কী হতে পারে, সেটি আপনারা হিসাব করতে পারেন। আপনারা হিসাব করতে পারেন আমাদের রাজস্ব ঘাটতি কত? সামাজিক নিরাপত্তা খাতে কত ব্যয় হচ্ছে, শিক্ষা-স্বাস্থ্য খাতে কত ব্যয় করছি। এ পরিমাণ দিয়ে আমরা কী করতে পারতাম।”


আরও পড়ুন: ১৪ ব্যাংকের মূলধন সংকট ৩৭ হাজার ৫০৭ কোটি টাকা


তিনি আরও বলেন, “এই পরিমাণ টাকা আত্মসাৎ হচ্ছে, অপচয় হচ্ছে; ব্যাংকে যে টাকা সেটি জনগণের টাকা, সেটি কীভাবে ব্যয় হচ্ছে তা চিন্তার বিষয়। সেই পরিপ্রেক্ষিতে ব্যাংকিং খাতে নিয়মকানুন বাস্তবায়ন করা ও সংস্কার করা জরুরি।”


এ সময় সিপিডি ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, রিসার্স ডাইরেক্টর খন্দকার গোলাম মোয়াজ্জেম উপস্থিত ছিলেন।


জেবি/এসবি