গলায় মাছের কাঁটা আটকালে ভাত দলা করে খাওয়া ঠিক নয়!


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:১৩ অপরাহ্ন, ২৬শে ডিসেম্বর ২০২৩


গলায় মাছের কাঁটা আটকালে ভাত দলা করে খাওয়া ঠিক নয়!
ছবি: প্রতীকী

খাবার খাওয়ার সময় মাছের কাঁটা যদি কোনও অসাবধান বশত গলায় আটকে যায় তাহলে কি করবেন? বেশিরভাগ মানুষের মধ্যে এখনও একটি ধারণা আছে যে, দলা করে শুকনো ভাত, মুড়ি এবং কলা খেলে মাছের কাঁটা পেটের ভিতরে চলে যায়। হ্যাঁ এটা ঠিক যে অনেক সময়ই মাছের কাঁটাটা পেটে চলে যায়। কিন্তু বিশেষজ্ঞদের মতে এই পদ্ধতি অবলম্বন করা সঠিক নয়।


এই ক্ষেত্রে ডক্টরদের মতামত অনুযায়ী, আপনারা কখনোই এই পদ্ধতিগুলো ট্রাই করবেন না। সাধারণত অনেক বেশি তাড়াহুড়ো করে খাবার খাওয়া এবং অসাবধানতার কারণে আমাদের গলায় যে টনসিল থাকে সেই জায়গায় মাছের কাঁটাগুলো আটকে যায়।


আরো পড়ুন: থার্টি ফার্স্ট নাইটে পাতে রাখুন মিটবল


খাবার খাওয়ার সময় যদি গলায় মাছের কাঁটা আটকে যায়। সবার প্রথমে যেটা করতে হবে সেটা হলো, তখনই ঢোক গেলা বন্ধ করে দিতে হবে। মাছের কাঁটা আটকে যাওয়ার পরে আর একবারও ঢোক গিলবেন না।


ওই সময় সাথে সাথে এক গ্লাস পানি নিয়ে গড়গড়া করবেন এবং ওয়াক ওয়াক শব্দ করবেন। এভাবে করলে দেখবেন বেশিরভাগ ক্ষেত্রে গলায় আটকে যাওয়া কাঁটাটি সহজেই বাইরে বের হয়ে আসবে।


আরো পড়ুন: ক্যালসিয়ামের অভাবের লক্ষণ ও প্রতিকার


তবে পরবর্তীতে যদি কাঁটা দেখা যায় তাহলে আঙুল দিয়ে বের করার চেষ্টা করবেন। এর অন্যথায় কাঁটা আঙুল দিয়ে বের করার চেষ্টা একেবারেই করবেন না। যদি গড়গড়া করার পরেও মাছের কাঁটা বের না হয় তাহলে ওই রোগীকে হসপিটালের এমার্জেন্সিতে নিয়ে যান। এবং ডক্টরের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।


কিন্তু যদি কোনও ভাবে মাছের কাঁটা পেটের ভিতরে চলে যায় তাহলে সেটা নিয়ে ঘাবড়ে যাওয়ার কোনও কারণ নেই। কেননা পেটের মধ্যে অনেকগুলো এরকম এনজাইম আছে, যারা মাছের কাঁটাকেও হজম করতে কাজ করে থাকে।


এমএল/