নতুন শংকায় সাধারণ ভোটরা

খুলনা-৫ এ নৌকা ও ঈগল প্রতিকের প্রচারনায় মুখর প্রার্থী ও সমর্থকরা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫৯ অপরাহ্ন, ২৭শে ডিসেম্বর ২০২৩


খুলনা-৫ এ নৌকা ও ঈগল প্রতিকের প্রচারনায় মুখর প্রার্থী ও সমর্থকরা
ফাইল ছবি

জাহাঙ্গীর আলম: খুলনা-৫(ডুমুরিয়া-ফুলতলা) নির্ঘুম প্রার্থীরা। কর্মী সমর্থকদের চোখেও ঘুম নেই। কাক ডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত চলছে প্রচারনা। হাট-বাজার, চায়ের আড্ডা, খাল-বিলে কর্মরত শ্রমিক থেকে শুরু করে সকলের মধ্যে নির্বাচনী উৎসবের আমেজ। এর মধ্যেও সাধারণ ভোটারদের মধ্যে অজানা শংকা। তবে নির্বাচন কমিশনের নিয়ন্ত্রনাধীন সকল সংস্থা উৎসবমুখর, শান্তিপূর্ণ ও অবাধ এবং নিরপেক্ষ নির্বাচনে বদ্ধপরিকর। সরেজমিন ঘুরে এবং একাধিক দায়িত্বশীল সূত্রে এসব কথা জানা গেছে। 


খুলনা-৫ ডুমুরিয়া ও ফুলতলা উপজেলা নিয়ে গঠিন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। নৌকা প্রতিক নিয়ে নির্বাচনী মাঠ চশে বেয়াচ্ছেন ৪ বারের সংসদ সদস্য সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। তার সাথে সমান তালে পাল্লা দিয়ে  ঈগল প্রতিক নিয়ে প্রচারনা চালাচ্ছেন স্বতন্ত্র প্রার্থী ফুলতলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সদ্য পদত্যাগকারী উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ আকরাম হোসেন। ওয়ার্কাস পার্টির প্রার্থী শেখ সেলিম আক্তার ষ¦পন হাতুড়ি প্রতিক নিয়ে ঢিলেঢালা ভাবে প্রচারনা চালাচ্ছেন। তবে জাতীয় পার্টির প্রার্থী শহীদ আলম এর লাঙ্গল প্রতিকের কোন পোষ্টার বা প্রচারনা এমনকি তার চেহারা পর্যন্ত এখনও ভোটাররা দেখতে পারেনি। 


এদিকে দিন যতই ঘনিয়ে আসছে  দু’প্রার্থীর প্রচার প্রচারনা ততই বাড়ছে। কুয়াশার চাদরে মোড়া ভোরে উভয় দলের কর্মী সমর্থকরা বাড়ি বাড়ি যেয়ে ভোট প্রার্থনা করছেন। তবে উভয় প্রার্থী ও তাদের কর্মী সমর্থকেরা নির্বাচনী আচারন বিধি অনেকাংশে মানছেন না। ইতিমধ্যে নৌকার প্রার্থীর পক্ষে শোভনার ইউপি চেয়ারম্যান সুরঞ্জিত বৈদ্ধ’র বিরুদ্ধে হত দরিদ্র কর্মসূচির শ্রমিকদের কাজ বাদ দিয়ে মিছিল ও পথ সভায় যাওয়ার অভিযোগ উঠেছে। এদিকে স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব আকরাম হোসেনের পক্ষের নেতা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব মোস্তফা কামাল খোকনকে নৌকা প্রতিকের প্রার্থী ও তাঁর পরিবারের সদস্যদের নিয়ে নানা কটুক্তিমুলক বক্তব্য বেশ সমালোচিত হচ্ছে। 


এছাড়া স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব শেখ আকরাম হোসেনও রুদঘরার পথ সভায় উস্কানিমুলক বক্তব্য দিয়েছেন। দু’ প্রার্থীর কর্মীদের এসব আচারণে ও বক্তব্যে সাধারণ ভোটাররা নতুন করে হিসাব কসতে বসেছে। অনেকে শান্তিপূর্ণ নির্বাচন নিয়ে শংকা প্রকাশ করেছে। তবে সহকারি রিটার্নিং অফিসার ও ডুমুরিয়া উপজেলা নির্বাহী অফিসার শেখ নুরুল আলম বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করতে প্রশাসনের সব দপ্তর দিন রাত কাজ করছে। 


কোন প্রকার নির্বাচনী আচারণ বিধি কোন প্রার্থী বা তাঁর কর্মী-সমর্থক ভঙ্গ করলে প্রচলিত আ্ইনের আওতায় আনা হবে।  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-৫ আসনে মোট ভোটার ৩ লাখ ৮৩ হাজার ২১৯ জন। 


আরএক্স/