মালয়েশিয়ায় ২৫২ জন বাংলাদেশিসহ আটক ৫৬৭


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:৪২ অপরাহ্ন, ৩০শে ডিসেম্বর ২০২৩


মালয়েশিয়ায় ২৫২ জন বাংলাদেশিসহ আটক ৫৬৭
ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় ২৫২ বাংলাদেশিসহ ৫৬৭ জন অনিবন্ধিত অভিবাসীকে আটক করা হয়েছে। বৈধ ভ্রমণ নথি না থাকাসহ বিভিন্ন অপরাধে তাদের আটক করে দেশটির ইমিগ্রেশন বিভাগ। 


শনিবার (৩০ ডিসেম্বর) স্থানীয় সময় ভোরে রাজধানী কুয়ালালামপুরের বাংসারের আবদুল্লাহ হুকুমের একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে বৈধ নথি না থাকাসহ বিভিন্ন অপরাধে তাদের গ্রেফতার করা হয়।


কুয়ালালামপুর ইমিগ্রেশনের পরিচালক স্যামসুল বদরিন মহসিন জানান, এলাকায় বিদেশিদের আগমনের বিষয়ে স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে এক সপ্তাহ ধরে নজরদারির পর শুক্রবার দিবারাত সোয়া ১১টায় শুরু হয়ে প্রায় তিন ঘণ্টা ধরে চলে এই অভিযান। অভিযানে মোট এক হাজার বিদেশিকে তল্লাশি করে ৫৬৭ অভিবাসীকে আটক করা হয়।


বাংলাদেশি ছাড়া আটককৃতদের মধ্যে নেপালের ১৬৩, মিয়ানমারের ৭৫, ইন্দোনেশিয়ার ৭২, ফিলিপাইনের ৪ এবং ভারতের একজন নাগরিক রয়েছে।


অভিযানের পর তিনি গণমাধ্যমকর্মীদের বলেন, “এক থেকে ৫৫ বছর বয়সী আটক অবৈধ অভিবাসীদের বুকিত জলিল ইমিগ্রেশন ডিটেনশন ডিপোতে নিয়ে যাওয়া হয় এবং অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এর ধারা ৬(১)(সি) অনুসরণ করে তদন্ত করা হয়।”


আরও পড়ুন: রিয়াদে বিএনপির আয়োজনে ৫২তম বিজয় দিবস উদযাপন


তিনি আরও বলেন, “প্রাথমিক তদন্তে দেখা গেছে আটক অবৈধ অভিবাসীরা প্রতি ফ্ল্যাটে আট থেকে ১০ জন করে বাস করছিলেন। তারা অ্যাপার্টমেন্টের আশেপাশে শপিং সেন্টারসহ বিভিন্ন দোকান ও নির্মাণ সাইটে কাজ করতেন।”


আরও পড়ুন: রিয়াদে এনটিভি দর্শক ফোরামের উদ্যোগে ৫২তম বিজয় দিবস উদযাপন


শ্যামসুল বদরিন বলেন, “১৪ তলা অ্যাপার্টমেন্টটি পরিদর্শন করার জন্য ইমিগ্রেশনের ৮৫ কর্মকর্তা এবং সদস্যদের সমন্বয়ে পরিচালিত অভিযানটি চ্যালেঞ্জের মুখে পড়েছিল। সেসময় বেশ কিছু অভিবাসী ভবন থেকে লাফ দিয়ে পালানোর চেষ্টা এবং দরজা খুলতে অস্বীকার করেছিল। সেসময় ইমিগ্রেশন সদস্যদের জোর করে দরজা ভেঙে ভেতরে ঢুকতে হয়।” সূত্র: নিউ স্ট্রেইটস টাইমস, দ্য স্টার, বারনামা


জেবি/এসবি