তেল যাচ্ছে কোথায়?


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


তেল যাচ্ছে কোথায়?

স্বাভাবিক হয়নি তেলের সরবরাহ। বলা যায়, বাজারে তেলের জন্য হাহাকার অবস্থা। যে চাহিদা দেয়া হচ্ছে, পাওয়া যাচ্ছে তার অর্ধেকেরও কম। মিল মালিক এবং পাইকার, একে অন্যকে দায়ী করলেও কলকাঠি নাড়ছে কারা, সেই তথ্য উৎঘাটন করতে পারেনি সরকার। এমন অবস্থায় চরম সংকটের মুখে পড়েছে ভোক্তা।

কারওয়ান বাজারের কিচেন মার্কেটের দ্বিতীয় তলার তেলের দোকানের র‍্যাকগুলো ফাঁকা। তেলের বোতলে ভর্তি থাকা দোকানটির এমন পরিণতি আর আগে কখনোই হয়নি। দোকানদার বলছেন, কয়েকদিন ধরেই সরবরাহ করা হচ্ছে না তেল। লাটে উঠেছে ব্যবসা।

হাতিরপুল বাজারের ভাই ভাই স্টোরেও তেলের সংকট। দোকানদার বলছেন, চাহিদার চার ভাগের এক ভাগ তেলও সরবরাহ করছে না কোম্পানি। কয়েকদিন ধরে এমন অবস্থা হলেও দেখার কেউ নেই।

পাইকারী এবং খুচরা, সব পর্যায়েই ভোজ্যতেলের সংকট। অভিযোগ আছে, দাম বৃদ্ধির দাবি পূরণ না হওয়ায় তেলের সরবরাহ কমিয়ে দেয়া হয়েছে। রাজধানীজুড়েই তেলের জন্য হাহাকার অবস্থা। যৎসামান্য যাও তেলের সরবরাহ দেয়া হচ্ছে, তার ক্ষেত্রে জুড়ে দেয়া হচ্ছে শর্ত। অর্থাৎ তেল দিলে নিতে হবে পোলাওয়ের চাল, চা পাতাসহ অন্যান্য সামগ্রী।

একে তো দাম বেশি, তার সঙ্গে তেল সংকট, দ্বিমুখী চাপে ভোক্তার ভোগান্তি বাড়ছেই। তবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ শফিকুজ্জামান জানালেন, ক্রেতার অতি প্রয়োজনীয় এই পণ্য হাতের নাগালে আনতে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার। এছাড়া ভোজ্যতেলসহ চিনি ও ছোলার ওপরও ভ্যাট কমানোর সিদ্ধান্তও নিয়েছে সরকার।

এসএ/