ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:১৩ অপরাহ্ন, ২রা জানুয়ারী ২০২৪


ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
ছবি: সংগৃহীত

সরকার কর্তৃক নির্ধারিত বেতন কাঠামো বাস্তবায়ন না করায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন একটি কারখানার শ্রমিকেরা। পরে কর্তৃপক্ষের আশ্বাসে শ্রমিকরা বেলা ১১টার দিকে কাজে যোগদান করেন। 


মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার নয়াডেঙ্গি এলাকায় রাইজিং স্পিনিং অফিসের সামনে এই ঘটনাটি ঘটে।


আরও পড়ুন: বুধবার থেকে ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনী


এসময় কয়েকজন শ্রমিকদের সাথে কথা বললে তারা জানান, সরকার নির্ধারিত বেতন কাঠামো হিসেবে একজন হেলপার বেসিক বেতন পাবে ১২ হাজার ৫শ টাকা এবং অপরেটার পাবে ১৫ হাজার টাকা। কিন্তু আমাদের সেই বেতন না দিয়ে হেলপাররা পাচ্ছেন ৬ হাজার ৬১ টাকা আর অপরেটার পাচ্ছে ৯ হাজার ৮শ ৭৫টাকা। সে জন্য বেতন বৃদ্ধির দাবিতে আমরা মহাসড়কে গিয়ে বিক্ষোভ করি। পরে পুলিশ এসে আমাদের বুঝিয়ে অফিসের মধ্যে নিয়ে আসেন। অফিসের কর্মকর্তারা বেতন বৃদ্ধির আসসাস দিলে, বেলা ১১ টার দিকে অফিসের দেড় হাজার শ্রমিক কাজে যোগদান করি। তারা জানান, আশ্বাস দিয়েছে বেতন না বাড়লে আন্দলনে আবারও যাবেন।


আরও পড়ুন: বিএনপি এখন নালিশ পার্টি: পররাষ্ট্রমন্ত্রী


রাইজিং স্পিনিং মিলের ডিজিএম (অ্যাডমিন) মো. মোসারফ হোসেন গণমাধ্যমকে বলেন, সরকার পোশাক শ্রমিকদের বেতন বাড়ালেও টেক্সটাইল শ্রমিকদের বেতন বাড়াননি। শ্রমিকরা ভুল বুঝে আন্দোলন করেছেন। আমরা তাদের বুঝিয়ে আবার কাজে যোগদান করিয়েছি। তিনি জানান, আমাদের এখানে কাপড় ও সুতার কাজ করা হয়।


এ বিষয়ে সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুল হাসান বলেন, মহাসড়কে বিক্ষোভের কথা শুনে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে এসে শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে তাদের অফিসের ভিতরে নিয়ে যায়। পরে অফিসের কর্মকর্তাদের আশ্বাসে শ্রমিকের সবাই কাজে যোগদান করেন। এসময় মহাসড়কে প্রায় ২০ মিনিট যানচলাচল বন্ধ ছিলো।


জেবি/এজে