স্বতন্ত্র প্রার্থী পবনের প্রার্থিতা বাতিল করল ইসি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:১৪ অপরাহ্ন, ২রা জানুয়ারী ২০২৪


স্বতন্ত্র প্রার্থী পবনের প্রার্থিতা বাতিল করল ইসি
লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবন - ফাইল ছবি

জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে বদলির হুমকি দেওয়া  লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।


মঙ্গলবার (২ জানুয়ারি)  নির্বাচন ভবনে পবনের উপস্থিতিতে অভিযোগের শুনানির পরদিন এ সিদ্ধান্ত নিয়েছে ইসি। 


আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই প্রথম আরপিও ও আচরণ বিধি লঙ্ঘনের দায়ে কোনো প্রার্থীর প্রার্থিতা বাতিল করলো ইসি। আজই এ বিষয়ে আনুষ্ঠানিক চিঠি রিটার্নিং কর্মকর্তাকে দিতে যাচ্ছে ইসি।


যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ হাবিবুর রহমান পবনের বিরুদ্ধে অভিযোগ- “তিনি গত শনিবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যা ৭টা ২২ মিনিটের দিকে লক্ষ্মীপুরের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা সুরাইয়া জাহানকে হোয়াটসঅ্যাপে ফোন দিয়ে অকথ্য ও আপত্তিকর ভাষায় কথা বলেন। ডিসি ও এসপিকে তিন দিনের মধ্যে বদলি করার হুমকি দেন। ওই দিনই এ বিষয় জানিয়ে নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠান সুরাইয়া জাহান।” 


আরও পড়ুন: খুলনা-৫ আসনে শেখ আকরামের প্রার্থিতা বহাল


ওই প্রতিবেদনে এ প্রার্থীর বিরুদ্ধে একাধিকবার এ ধরনের আচরণ করার অভিযোগ আনেন। এ ঘটনায় কেন তার প্রার্থিতা বাতিল করা হবে না-তা জানতে চেয়ে মোহাম্মদ হাবিবুর রহমান পবনকে গতকাল সোমবার নির্বাচন কমিশনে তলব করা হয়। 


আরও পড়ুন: এই আসনে শকুনের মতো তাকিয়ে আছে ষড়যন্ত্রকারী: শাহজাহান ওমর


সোমবার (১ জানুয়ারি) মোহাম্মদ হাবিবুর রহমান পবনের আত্মপক্ষ সমর্থনে বক্তব্য শুনে ইসি। ওই শুনানি বিকাল ৩টায় শুরু হলেও ২২ মিনিট পর হাজির হন প্রার্থী। ওইদিন শুনানি হলেও আজ রায় দিল কমিশন। 


আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ প্রথম কারো প্রার্থিতা বাতিল করল কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।


জেবি/এসবি