ভোট দিয়ে যা বললেন সাবেক টাইগার কাপ্তান মাশরাফী


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০১:৪৮ অপরাহ্ন, ৭ই জানুয়ারী ২০২৪


ভোট দিয়ে যা বললেন সাবেক টাইগার কাপ্তান মাশরাফী
ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক এবং নড়াইল-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাশরাফী বিন মোর্ত্তজা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিজের ভোট দিয়েছেন।


রবিবার (৭ জানুয়ারি) দুপুর ১১টার সময় সদর উপজেলার নড়াইল সরকারি টেকনিকাল স্কুল অ্যান্ড কলেজ ভোটকেন্দ্রে ভোট দেন ম্যাশ।


এ সময় তিনি বলেন, আলহামদুলিল্লাহ, সুষ্ঠ ভোট হচ্ছে। ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে ভোটকেন্দ্রে আসছে, এটা খুবই ভালো লাগছে। আশা করছি, ভোট গ্রহণ কার্যক্রম ভালোভাবে সম্পূর্ণ হবে। সবাই যার যার মতো ভোটটা কেন্দ্রে এসে দিয়ে যাবে। আর জয়ের ব্যাপারে অবশ্যই আশাবাদী আছি।


আরও পড়ুন: ভোট দিয়ে যা বললেন সাকিব আল হাসান


তিনি আরও যোগ করেন, আমাদের এখানে যেসব মহিলারা আছেন, উনারাও আসছেন সবাই, পুরুষ এবং মুরব্বিরা আসছেন। শীতের সময় যাদের একটু শরীর খারাপ তারা না-ও আসতে পারতো। কিন্তু আমি দেখছি মুরব্বিরাও কেন্দ্রে যাচ্ছে। তারা সবাই স্বতঃস্ফূর্তভাবে সকাল আটটা-সাড়ে ৮টা থেকে এসে যাচ্ছে, এটা দেখেও অনেক ভালো লাগছে। তবে যারা এখনও আসেননি, তারাও হয়তো দুপুর ১টা থেকে ২টার মধ্যে চলে আসবে।


আওয়ামী লীগ প্রার্থী মাশরাফী বিন মোর্ত্তজাসহ সাতজন প্রার্থী নড়াইল-২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, জাতীয় পার্টির প্রার্থী ফায়েকুজ্জামান ফিরোজ (লাঙ্গল), ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি প্রার্থী মনিরুল ইসলাম (আম), ওয়ার্কার্স পার্টির প্রার্থী শেখ হাফিজুর রহমান (হাতুড়ি),গণফ্রন্ট পার্টির প্রার্থী লতিফুর রহমান (মাছ প্রতীক), স্বতন্ত্র প্রার্থী নূর ইসলাম (ঈগল) ও ইসলামী ঐক্যজোট প্রার্থী মাহবুবুর রহমান (মিনার)। এবং অপর স্বতন্ত্র প্রার্থী সৈয়দ ফয়জুল আমির লিটু (ট্রাক) মঙ্গলবার (৩ জানুয়ারি) মাশরাফীকে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন।


নড়াইল-২ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬৪ হাজার ৯৩৭ জন। এরমধ্যে নারী ভোটার আছে ১ লাখ ৮৩ হাজার ৩৮৭ জন এবং পুরুষ ভোটার আছে ১ লাখ ৮১ হাজার ৫৫০ জন। এই আসনে কেন্দ্রের সংখ্যা ১৪৭ এবং বুথ সংখ্যা ৮১১।


আরও পড়ুন: ক্রীড়াঙ্গনের দৃষ্টি থাকবে যেসমস্ত আসনের দিকে


অন্যদিকে, ইসির দেওয়া তথ্যমতে জানা যায়, নির্বাচন ঘিরে সারাদেশে পাঁচ লাখ ১৬ হাজার আনসার কর্মী, এক লাখ ৮২ হাজার ৯১ পুলিশ সদস্য, ৪৬ হাজার ৮৭৬ বিজিবি সদস্য, দুই হাজার ৩৫০ কোস্টগার্ড ও ৭০০ এর বেশি র‌্যাব টহলে থাকবে। আর তাদের সাথে ভোটের মাঠে থাকবে সশস্ত্র বাহিনী। এ ছাড়া আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরাও মাঠে-ময়দানে থাকবে। প্রতিটি কেন্দ্রে থাকবেন ১৫ থেকে ১৭ জন নিরাপত্তা কর্মী।


এবার জাতীয় নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ১১ কোটি ৯৭ লাখ। এর মধ্যে পুরুষ আছেন ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন, ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী এবং তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩টি। ভোটকক্ষ আছে ২ লাখ ৬১ হাজার ৯১২টি। এবার ভোট হচ্ছে ব্যালট পেপারে।


এবারের জাতীয় নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ভোট হবে ২৯৯ টি আসনে। স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এবারের নির্বাচনে ২৮টি দল অংশগ্রহণ করেছে। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৫৩৪ জন এবং স্বতন্ত্র ৪৩৬ জন নির্বাচনে লড়ছে। দ্বাদশ জাতীয় নির্বাচনে সবচেয়ে বেশি ২৬৬ জন প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। এ ছাড়াও দ্বিতীয় সর্বোচ্চ ২৬৫ জন প্রার্থী দিয়েছে জাতীয় পার্টি এবং তৃতীয় সর্বোচ্চ ১৩৫ জন প্রার্থী রয়েছেন ‘সোনালী আঁশ’ প্রতীক নিয়ে নির্বাচনে আসা তৃণমূল বিএনপির।


আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপ, ‘ডি’ গ্রুপে বাংলাদেশ


অন্যদিকে, বিএনপিসহ ৬০টি দল এবারের নির্বাচন বর্জন করেছে। দলটি সরকার পতনের এক দফা দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে সফলতা না পেয়ে নির্বাচনের দুই মাস আগে থেকে হরতাল-অবরোধের পথ বেছে নিছে। এতে সরকারকে চাপে ফেলতে না পেরে ভোট বর্জনের আহ্বান জানিয়ে গত ২০ ডিসেম্বর ‘অসহযোগ আন্দোলনের’ ডাক দেয় দলটির নেতৃবৃন্দ। পাশাপাশি সরকারকে সকল প্রকার কর ও ইউটিলিটিস বিল দেওয়া স্থগিত রাখার অনুরোধ জানায় দলটি।


এমএল/