পার্টনার প্রকল্পের কৃষি উপকরণ বিতরণ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০:৩২ অপরাহ্ন, ১০ই জানুয়ারী ২০২৪


পার্টনার প্রকল্পের কৃষি উপকরণ বিতরণ
ছবি: সংগৃহীত

বায়োপেস্টিসাইড জনপ্রিয়করণ এবং পানি অপচয় রোধ করে অধিক উৎপাদন বৃদ্ধির লক্ষ্য নিয়ে কাজ করছে প্রোগ্রাম অন এগ্রিকালচার এন্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রেশন এন্ড পার্টনারর্শীপ (পার্টনার) প্রকল্প। এছাড়াও ধানের নতুন জাত বিনা-২৫, সরিষা, গম, মুগডাল ফসলের প্রদর্শনী রয়েছে প্রকল্পটি। 


বুধবার (১০ জানুয়ারি) ঝালকাঠি সদর উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিক ভাবে এই উপকরণ বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ ইসরাত জাহান মিলি।


আরও পড়ুন:  শরীয়তপুরে হারভেস্টার মেশিন বিতরণ


ঝালকাঠি জেলার কৃষকদের মধ্যে সার, বীজ, কীটনাশক ও বীজ সংরক্ষণের ড্রামসহ বিভিন্ন ধরনের উপকরণ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মনিরুল ইসলাম জানান, প্রতিটি প্রদর্শনীতে তিনজন কৃষকের সমন্বয় করে চাষাবাদ করা হবে। 


এ বছর জেলায় প্রথমবারের মতো ১৭টি প্রদর্শনী প্লটে এই ফসল উৎপাদন করা হবে। পার্টনার প্রকল্পের সাফল্য অর্জন না হলে প্রকল্পটি অন্য জেলা ও উপজেলায় স্থানান্তর করা হবে।


আরও পড়ুন: আধুনিক স্মার্ট কৃষি কার্ড পাবে কৃষক পরিবার


উপজেলা কৃষি কর্মকর্তা আলী আহম্মেদর সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা কৃষি সম্প্রসারণ উপ-সহকারী কৃষিবিদ বেগম খাদিজাসহ কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 


আরএক্স/