আধুনিক স্মার্ট কৃষি কার্ড পাবে কৃষক পরিবার


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:৫৬ অপরাহ্ন, ১২ই ডিসেম্বর ২০২৩


আধুনিক স্মার্ট কৃষি কার্ড পাবে কৃষক পরিবার
ছবি: জনবাণী

program on Agricultural and Rural Transformation for Nutrition Entrepreneurship and Resilience in Bangladesh  (Partner) এর আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 


মঙ্গলবার (১২ ডিসেম্বর) কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক  বাদল চন্দ্র বিশ্বাস এর সভাপতিত্বে ফরিদপুর সদর উপজেলা পরিষদ হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


কর্মশালায় প্রকল্পের মূল প্রবন্ধ উপস্থাপন করেন পার্টনার প্রোগ্রাম এর প্রোগ্রাম কোঅর্ডিনেটর মোহাম্মদ মিজানুর রহমান।


কৃষি মন্ত্রনালয়ের সচিব ওয়াহিদা আক্তার কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: বালাইনাশকের ঝুঁকি কমানোর লক্ষ্যে দিন ব্যাপী কর্মশালা


কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা  ইনিস্টিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবীর, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের ফিল্ড সার্ভিসের ডিরেক্টর তাজুল ইসলাম পাটোয়ারী।


আরও পড়ুন: নওগাঁয় কন্দাল ফসল গাছ আলুর বাণিজ্যিক চাষ


এ প্রকল্পর মাধ্যমে কৃষিকে জীবিকা থেকে বাণিজ্যিকভাবে ফল ও শাকসবজি  রপ্তানির সুবিধায় রুপান্তর করা। ক্রমবর্ধমান মূল্যের সাথে উচ্চ-মূল্যের, নিরাপদ  এবং পুষ্টিকর খাবারের প্রাপ্যতা বৃদ্ধি করা আরও জলবায়ু সহনশীল কৃষি-খাদ্য  খাত বিকাশ করা। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশব্যাপী ২ কোটি ২৭ লাখ  ৫৩ হাজার ৩২১টি কৃষক পরিবারকে আধুনিক স্মার্ট কৃষি কার্ড প্রদানের মাধ্যমে  ডিজিটাল কৃষি সেবার সম্প্রসারণ করা হবে। দেশের ৮টি বিভাগে ১৪টি কৃষি  অঞ্চলের ৪৯৫টি উপজেলায় কৃষি মন্ত্রনালয়ের ১৫ টি দপ্তর সংস্থার মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।


কর্মশালায় কৃষি মন্ত্রনালয় ও বিভিন্ন দপ্তর সংস্থার উর্ধতন কর্মকর্তা কৃষক প্রতিনিধি উপস্থিত ছিলেন।


জেবি/এসবি