নওগাঁয় কন্দাল ফসল গাছ আলুর বাণিজ্যিক চাষ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:১০ অপরাহ্ন, ৯ই ডিসেম্বর ২০২৩


নওগাঁয় কন্দাল ফসল গাছ আলুর বাণিজ্যিক চাষ
কন্দাল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি ও সম্প্রসারণ প্রকল্পের প্রদর্শনীর আওতায় গাছ আলু চাষ - ছবি: সংগৃহীত

নওগাঁর মান্দা উপজেলায় কন্দাল জাতীয় ফসল গাছ আলুর বাণিজ্যিকভাবে চাষ করে আর্থিকভাবে লাভবান হওয়ার সপ্ন পূরণ করতে যাচ্ছে কৃষকরা। স্থানীয় কৃষি বিভাগের সহযোগিতায় কন্দাল জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি ও সম্প্রসারণ প্রকল্পের প্রদর্শনীর আওতায় তাদের জমিতে গাছ আলু চাষ করছেন। বিঘা প্রতি জমি থেকে ৫০ থেকে ৬০ হাজার টাকা লাভের প্রত্যাশা করছেন মান্দার কৃষকরা।


সময়ের সাথে কৃষিখাতে এসেছে পরিবর্তন এক সময় গাছ আলু বিভিন্ন বনে জঙ্গলে গাছে ও বাঁশঝাড়ে জন্মাতো। খাদ্য হিসেবে তেমন পরিচিত ছিলো না। তবে অনেকে গাছ আলু আগুনে পুড়িয়ে খেতেন। বর্তমানে সেই জঙ্গলের গাছ আলু কৃষি সম্প্রসারণ অধিদফতরের কন্দাল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় বাণিজ্যিক ভাবে চাষ করতে কৃষকদের উৎসাহিত করছেন। 


কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী মান্দা উপজেলায় ১০টি প্রদর্শন খেতে গাছ আলু উৎপাদন করছে কৃষকরা। সম্পূর্ণ নতুন জাতের একটি ফসল চাষে স্থানীয় কৃষকদের দৃষ্টি কেড়েছে, অনেকেই আগ্রহ প্রকাশ করছে আগামীতে গাছ আলু চাষ করার জন্য তারা উপজেলা কৃষি অফিসের সাথে যোগাযোগ করছে বলে জানা যায়।


আরও পড়ুন: কমলা চাষে সফল গোবিন্দগঞ্জের আব্দুল হালিম


প্রতি বিঘা জমিতে বীজ আলু, সার, পরিচর্যা বাবদ খরচ হয় ১৫ হাজার টাকা। এক বিঘা জমিতে গাছের উপরে ৪৫ মণ ও মাটির নিচে ১০ মণ আলু উৎপাদন হবে। বাজার মূল্য অনুযায়ী ১ হাজার ৬০০ টাকা মণ হিসেবে ৭০ হাজার থেকে ৭২ হাজার টাকা বিক্রির আশা করছে কৃষক। গাছ আলু চাষের খরচ বাদ দিয়ে প্রতি বিঘায় লাভ হবে ৫৫ হাজার থেকে ৬০ হাজার টাকা। 


আরও পড়ুন: বস্তা পদ্ধতিতে আদা চাষে নতুন সম্ভাবনা


মান্দা উপজেলা কৃষি অফিসার মোছা. শায়লা শারমিন জনবাণী বলেন, গাছ আলু মানুষের খাদ্য হিসেবে অনেক গুনগত মানের এবং পুষ্টি সম্পন্ন। গাছ আলু চাষ করতে তেমন কোন ঝামেলা নেই। সার ও কীটনাশকের তেমন প্রয়োজন নেই পরিচর্যাও তেমন লাগেনা। উপজেলা কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী এ উপজেলায় অনেক কৃষক গাছ আলু চাষে এগিয়ে এসেছেন। আগামীতে অনেকেই গাছ আলু চাষের জন্য আগ্রহ প্রকাশ করছেন।


জেবি/এসবি