বালাইনাশকের ঝুঁকি কমানোর লক্ষ্যে দিন ব্যাপী কর্মশালা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৩১ অপরাহ্ন, ১১ই ডিসেম্বর ২০২৩


বালাইনাশকের ঝুঁকি কমানোর লক্ষ্যে দিন ব্যাপী কর্মশালা
ছবি: জনবাণী

ক্যাব ইন্টারন্যাশনাল ও উদ্ভিদ সংরক্ষন উইং, বাংলাদেশ কৃষি সম্প্রসারন অধিদফতরের যৌথ উদ্যোগে দিন ব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত  হয়েছে। 


সোমবার (১১ ডিসেম্বর) গুলশান ২ -এর লেকশোর হোটেলে এ  কর্মশালা  অনুষ্ঠিত হয়।


কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএই -এর মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদ্ভিদ সঙ্গনিরোধ উইং -এর পরিচালক  ড. মো. রেজাউল করিম এবং সভাপতিত্ব করেন উদ্ভিদ সংরক্ষন উইং -এর পরিচালক মো. আশরাফ উদ্দীন। 


কর্মশালায় ৪ টি কারিগরী পত্র উপস্থাপন করা হয়। কর্মশালায় এশিয়ার ক্যাবি রিজিওনাল কোর্ডিনেটর প্লান্টওাইজ ড. মালভিকা চৌধুরী,  বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রফেসর ড. রুহুল আমিন, প্রফেসর ড. মো. গোলাম  সারওয়ার, নিপসম, কারিমা আক্তার  ও  শামীম হোসেন, অতিরিক্ত উপ পরিচালক, উদ্ভিদ সংরক্ষন উইং, প্রবন্ধ উপস্থাপন করেন।


অনুষ্ঠানে সরকারী, গবেষোক, বেসরকারী, এনজিও, প্রাইভেট সেক্টর প্রতিনিধি, কৃষক ও ব্যবসায়ী প্রতিনিধিগন উপস্থিত ছিলেন। 


আরও পড়ুন: নওগাঁয় কন্দাল ফসল গাছ আলুর বাণিজ্যিক চাষ


কর্মশালায় ক্যাবি কান্ট্রি রিপ্রেজেন্টিটিভ ড. মো. সালেহ আহমেদ উপস্থিত ছিলেন। এছাড়াও ক্যাবি ইন্ডিয়া সেন্টার থেকে মঞ্জু ঠাকুর, নলেজ ব্যাংক কোঅর্ডিনেটর এবং গনেশ মুর্থি, ক্রপ হ্যালথ এডভাইজর উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন ড. সৈয়দ নুরুল আমিন, সিনিয়র কন্সাল্ট্যান্ট, সিমিট।


আরও পড়ুন: কমলা চাষে সফল গোবিন্দগঞ্জের আব্দুল হালিম


কর্মশালায় বালাইনাশকের ব্যবহারের বর্তমান অবস্থা, অপপ্রয়োগের ঝুঁকি, প্রাণীকুলের স্বাস্থ্যহানীর ঝুঁকি কমানোর জন্য বেশকিছু সুপারিশ প্রণয়ন করা হয় কর্মশালায় বালাইনাশকের ঝুঁকি কমানোর মাধ্যমে মানুষের স্বাস্থ্যহানী ও পরিবেশের বিপর্যয় থেকে উত্তরনের লক্ষ্যে ক্যাবির এই প্রয়াসকে প্রশংসা করা হয়।


জেবি/এসবি