৫৪ বছর বয়সে এসএসসি পাস করে তাক লাগিয়ে দিয়েছেন আব্দুল হান্নান


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


৫৪ বছর বয়সে এসএসসি পাস করে তাক লাগিয়ে দিয়েছেন আব্দুল হান্নান

ইসতিয়াক আহমেদ হিমেল, চাঁপাইনবাবগঞ্জ: ৫৪ বছর বয়সে এসএসসি পাস করেছেন আব্দুল হান্নান নামের এক ব্যক্তি। পাস করে গ্রামবাসীকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। আর ছেলে পড়ালেখা করছে দশম শ্রেণিতে। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের কামাত গ্রামে ঘটনাটি ঘটেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে তাঁর এমন সাফল্যের ঘটনা এলাকায় বেশ সাড়া ফেলেছে।

মৃত মোহাম্মদ মঞ্জুরের ছেলে মোহাম্মদ আব্দুল হান্নান এ বছর তেলকুপি জমিলা স্মরণি কারিগরি ইনস্টিটিউট থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ৪ দশমিক ১১ পেয়ে সবাইকে অবাক করে দিয়েছেন। এর আগে বৃহস্পতিবার দুপুরে ফলাফল প্রকাশের পর তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান এলাকাবাসী ও স্বজনরা। মোহাম্মদ আব্দুল হান্নানের ছেলে জাহিদ হাসান জনি পড়ালেখা করছে বিনোদপুর উচ্চ বিদ্যালয়ে।

আব্দুল হান্নান জানান, তিনি আইনজীবীর সহকারীর কাজ করতে এসেছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা সদরে। কিছুদিন কাজ করার পর জানতে পারেন এসএসসি পাস ছাড়া কাউকে আইনজীবী সহকারীর পরিচয়পত্র দেওয়া হয় না। এ সময়ই জেদ চাপে এসএসসি পাস তাকে করতেই হবে। তাই তিনি ২০১৮ সালে তেলকুপি জামিলা স্মরণি ভোকেশনাল ইনস্টিটিউট স্কুলে ভর্তি হয়। কিন্তু ২০২০ সালে তার এসএসসি পরীক্ষা দেয়ার কথা থাকলেও করোনার কারণে তিনি দিতে পারেননি। তাই এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ৪ দশমিক ১১ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তিনি। তিনি আরও বলেন, শিক্ষা জাতির মেরুদ-। শিক্ষা গ্রহণ করতে কোনো বয়স বাধা হতে পারে না। আমার পরীক্ষার ফলাফলে এলাকায় ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে। শিক্ষা ছাড়া দেশ ও জাতি অন্ধকারে নিমজ্জিত থাকবে। হান্নানের ছেলে জাহিদ হাসান জনি জানায়, আমার আব্বা এবার পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছেন। এজন্য আমরা সকলে আনন্দিত। আমি সামনে বছর এসএসসি পরীক্ষা দিয়ে আব্বার মত ভাল রেজাল্ট করব ইনশাআল্লাহ।

আবদুল হান্নানের এমন সাফল্যে খুশি তাঁর শিক্ষাপ্রতিষ্ঠান তেলকুপি জমিলা স্মরণি কারিগরি ইনস্টিটিউটের প্রধান শিক্ষক আনারুল ইসলাম। তিনি বলেন, কারিগরি শিক্ষা বোর্ডের নিয়ম অনুয়ায়ী ১২ বছরের ঊর্ধ্বে যে কেউ নবম শ্রেণিতে ভর্তি হতে পারে। এখানে বয়সের কোনো বাধা নেই। এ সুযোগের কারণেই এই বয়সে এসেও আবদুল হান্নান পড়ালেখা করার সুযোগ পেয়েছেন। তিনি জিপিএ ৪.১১ পেয়ে পাস করেছেন। এ বছর তাঁর প্রতিষ্ঠান থেকে ৩৯ জন এসএসসি পাস করেছে। এর মধ্যে আবদুল হান্নানই বয়সে সবচেয়ে বড়।

স্থানীয় বিনোদপুর উচ্চবিদ্যালয়র শিক্ষক অহিদুল ইসলাম বলেন, আবদুল হান্নানের ছেলে তাঁর বিদ্যালয়ে পড়ালেখা করে। তাঁর শিক্ষার্থীর বাবার এমন সাফল্য তাঁকেও আনন্দ দিয়েছে। খুবই ভালো লাগছে যে এত বয়সেও তিনি পড়ালেখা করেছন।

বিনোদপুর কলেজের শিক্ষক সফিকুল ইসলাম বলেন, এ বয়সে এসে এসএসসি পাস করে আবদুল হান্নান এলাকায় দৃষ্টান্ত সৃষ্টি করেছেন। তাঁর মনোবলের প্রশংসা করতেই হয়।