অবশেষে রোদের দেখা মিলেছে, কত দিন থাকবে?


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০০ অপরাহ্ন, ১৫ই জানুয়ারী ২০২৪


অবশেষে রোদের দেখা মিলেছে, কত দিন থাকবে?
ফাইল ছবি

টানা কয়েকদিন কুয়াশা ও মেঘাচ্ছন্ন থাকার পর রাজধানীসহ সারাদেশের কয়েকটি জায়গায় অবশেষে সূর্যের দেখা মিলেছে। এছাড়া  শীতের তীব্রতাও খানিকটা কমেছে। তবে, এই আবহাওয়া স্থায়ী থাকছে না। এর কারণ, দুদিন পরেই দেশের বেশ কিছু জায়গায় বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে। এতে আবারও বাড়তে পারে শীতের তীব্রতা।


আবহাওয়াবিদরা জানান, কুয়াশা থাকলেও সেমাবার (১৫ জানুয়ারি) ঢাকা ছাড়াও কিশোরগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, বরিশাল, ভোলা, হাতিয়া, সন্দ্বীপ ও সিলেটের কিছু এলাকায় রোদ উঠেছে। সোমবার থেকে বুধবার (১৭ জানুয়ারি) পর্যন্ত তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।


আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, “নদী অববাহিকায় যে ঘন কুয়াশা ছিল, তা আজ সোমবার থেকে কমে আসবে। এর ব্যাপ্তিকাল ও ঘনত্বও কমবে।”


তিনি আরও বলেন, “বুধবার পর্যন্ত তাপমাত্রা কিছুটা বাড়লেও তাতে শীতের অনুভূতি তেমন একটা কমবে না। কারণ, সূর্যের আলো ঠিকমতো পাওয়া যাবে না। আগামী বৃহস্পতিবার ও শুক্রবার দেশের কিছু কিছু স্থানে বৃষ্টি হতে পারে। এরপর আবারও বাড়বে শীত।”


আরও পড়ুন: শীতের দাপটে কাঁপছে দেশ, তাপমাত্রা ৯ ডিগ্রিতে


এদিকে, আবহাওয়া অফিসের সর্বশেষে পূর্বাভাসে বলা হয়, সোমবার সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তবে মাদারীপুর, গোপালগঞ্জ, দিনাজপুর, বরিশাল ও ভোলা জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গায় থেকে প্রশমিত হবে পারে।


আরও পড়ুন: শীত থাকবে মাস জুড়ে, বাড়বে শৈত্যপ্রবাহ


এ ছাড়া বুধবার (১৭ জানুয়ারি) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে খুলনা বিভাগে হালকা বৃষ্টি অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


জেবি/এসবি