শীত থাকবে মাস জুড়ে, বাড়বে শৈত্যপ্রবাহ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:২৬ অপরাহ্ন, ১৩ই জানুয়ারী ২০২৪


শীত থাকবে মাস জুড়ে, বাড়বে শৈত্যপ্রবাহ
ছবি: সংগৃহীত

তীব্র শীতে কাঁপছে পুরো দেশ। ঘন কুয়াশায় মিলছে না রোদের দেখা। এর ফলে দিন ও রাতে প্রায় সমান সমান শীত পড়ছে। কয়েকটি জেলা বাদে কোথাও শৈত্যপ্রবাহ না চললেও প্রচণ্ড শীতে রাজধানী ঢাকাসহ সারাদেশেই জনজীবন বিপর্যস্ত। 


শনিবার (১৩ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৮ দশমিক ৮ সেলসিয়াস, যা এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।


এদিকে, এদিন দেশের ১৩ এলাকার তাপমাত্রা নেমে গেছে ১১ ডিগ্রির নিচে। রাজধানী ঢাকায়ও তীব্র  শীত পড়েছে। সারাদেশে রাতের তাপমাত্রা আরও কিছুটা কমার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়াবিদরা বলছেন, “পুরো জানুয়ারি জুড়েই শীতের প্রকোপ থাকবে।”


আরও পড়ুন: কনকনে শীতে কাঁপছে রাজধানীসহ সারাদেশ


আকাশ কিছুটা মেঘলা থাকলেও আগামী ৩ দিন আবহাওয়া শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ সময় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে, যা দুপুর পর্যন্তও থাকার সম্ভাবনা কুয়াশার কারণে বিমান চলাচল, নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে বলে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আরও পড়ুন: শৈত্যপ্রবাহের শেষেই বৃষ্টিপাতের আভাস


এদিকে, চলতি জানুয়ারি মাস জুড়েই শীতের অনুভূতি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস করা হয়েছে।  আগামী ১৮ ও ১৯ জানুয়ারি বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলে কুয়াশা কেটে গেলেও সে সময় তীব্র শীত পড়তে পারে। এই বৃষ্টিপাত থেমে গেলে তাপমাত্রা কমে গিয়ে ২০ তারিখের পরে মৃদু বা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ ফের শুরু হতে পারে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা মল্লিক।


জেবি/এসবি