তালতলীতে সরিষা চাষ বেড়েছে তিনগুণ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:১৯ পূর্বাহ্ন, ১৭ই জানুয়ারী ২০২৪


তালতলীতে সরিষা চাষ বেড়েছে তিনগুণ
ছবি: জনবাণী

বরগুনার তালতলী উপজেলার বিভিন্ন এলাকায় সরিষা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। গত এক দশক আগেও উপজেলার কৃষকরা সরিষার চাষের সঙ্গে পরিচিত ছিলেন না। তবে স্বল্প খরচে বেশি লাভের সম্ভাবনা থাকায় অনেক কৃষকই এখন সরিষা চাষে এগিয়ে আসছেন।


এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ভালো ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।


আরও পড়ুন: ছাতকে ফ্রিপ প্রকল্পের আওতায় কৃষি উপকরণ বিতরণ


উপজেলা কৃষি অফিস তথ্য অনুযায়ী জানা যায়, উপজেলায় গত বছর ৩০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল। এবার সরিষার আবাদ হয়েছে ১০০ হেক্টর জমিতে।


উপজেলার চরপাড়া গ্রামের কৃষক আল-আমিন হোসেন বলেন, বীজ বপনের মাত্র দুই মাসের মধ্যে সরিষা ঘরে ওঠে। এ ছাড়া চলতি মৌসুমটা সরিষার জন্য বেশ অনুকূল আছে। ফলে এবার সরিষা থেকে ভালো লাভের আশা আছে।


উপজেলার আলীরবন্দর এলাকার মাসুম হাওলাদার বলেন, আমি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় সরিষা চাষ করে আসছি। অল্প সময়ে অধিক লাভবান হওয়ায় সরিষা চাষ করছি। রোগ-বালাই কম এবং উৎপাদন খরচ খুবই কম।


আরও পড়ুন: শ্রীনগরে জমিতে ধানের চারা রোপণে ব্যস্ত কৃষক


তালতলী উপজেলা‌ কৃষি কর্মকর্তা‌ সুমন হাওলাদার বলেন, এবছর ভালো ফলনের জন্য বারি সরিষা-১৪, বারি সরিষা-১৮, বিনা সরিষা-৪ বিনা সরিষা-৯, টরি-৭, রকেট জাতের সরিষা চাষ করা হয়েছে।


তিনি আরও বলেন, কৃষকদের কৃষি প্রোনোদনা কর্মসূচি ও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সার ও বীজ প্রদানের মাধ্যমে সরিষার আবাদ বৃদ্ধি হয়েছে। দেশের ভোজ্যতেলের চাহিদা পূরনে আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।


আরএক্স/