শ্রীনগরে জমিতে ধানের চারা রোপণে ব্যস্ত কৃষক


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৪৮ অপরাহ্ন, ১৪ই জানুয়ারী ২০২৪


শ্রীনগরে জমিতে ধানের চারা রোপণে ব্যস্ত কৃষক
ধানের চারা রোপণের ব্যস্ত কৃষক । ছবি: জনবাণী

শ্রীনগরে আড়িয়ল বিলসহ উপজেলার বিভিন্ন চকে বোরো মৌসুমকে সামনে রেখে প্রায় ১০ হাজার হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ শুরু হয়েছে। মাঠে ধানের চারা রোপণে চলছে বিশাল কৃষি কর্মযজ্ঞ। এ চাষের লক্ষ্যে শতশত কৃষক পরিবার ও হাজার হাজার কৃষি শ্রমিক মাঠে কাজ করছেন।

 

সরেজমিন ঘুরে দেখা যায়, বির্স্তীণ আড়িয়ল বিলসহ উপজেলার ১৪টি ইউনিয়ন জুড়ে চলছে ধান চাষের কর্মব্যস্ততা। তবে উপজেরার পূর্ব অঞ্চলের বেশ কয়েকটি চকে জলাবদ্ধতায় ধান চাষে কিছুটা বিড়ম্বনার শিকার হচ্ছেন স্থানীয় ধান চাষীরা। 


আরও পড়ুন: শ্রীনগরে সরিষা চাষে স্বপ্ন বুনছে কৃষক


পানি নিস্কাশন না হওয়ার ফলে এসব জমিতে ধানের চারা রোপণে কিছুদিন অপেক্ষায় থাকতে হচ্ছে কৃষকদের। লক্ষ্য করা গেছে, এই অঞ্চলে বেশীরভাগ কৃষকরা হাইব্রিড-২৯ ও ২৮ জাতের ধানের চারা রোপণ করছেন। কনকনে শীত ও কাঁদামাটি উপেক্ষা করে জমিতে কাজ করছেন কৃষি শ্রমিকের দল। শ্রমিকরা জানিয়েছেন, ৩ বেলা খাবারসহ সাড়ে ৫০০ টাকা দৈনিক রোজে কাজ করছেন। 


এছাড়া চুক্তিতেও জমিতে ধানের চারা রোপণের কাজ করছেন। ৬ হাজার টাকা চুক্তিতে প্রতি কানি জমিতে (১৪০ শতাংশ) বীজতলা থেকে ধানের চারা তুলে ও জমিতে এসব চারা রোপণ করছেন তারা। 


আরও পড়ুন: শ্রীনগরে আগাম ধানের চারা রোপণ শুরু


স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলা ১০ হাজার হেক্টর জমিতে ধান চাষের মধ্যে বির্স্তীণ আড়িয়ল বিলের শ্রীনগর অংশেই ৫ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের আগাম ধান চাষ করা হচ্ছে। 


আরএক্স/