গুগলে যুক্ত হচ্ছে নতুন ফিচার, সহজেই খুঁজে পাবেন সবকিছু


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:৪৬ অপরাহ্ন, ২০শে জানুয়ারী ২০২৪


গুগলে যুক্ত হচ্ছে নতুন ফিচার, সহজেই খুঁজে পাবেন সবকিছু
ফাইল ছবি

বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ব্রাউজিং গুগল। সংস্থাটি ব্যবহারকারীদের জন্য একের পর এক সব আধুনিক ফিচার যুক্ত করছে। এবার এই ব্রাউজিংকে আরো সহজ করতে নতুন দুটি ফিচার নিয়ে আসছে গুগলের কতৃপক্ষ। নতুন গুলো হল ফিচার গুলো হলো- সার্কেল টু সার্চ এবং মাল্টি সার্চ এক্সপেরিয়েন্স। এই দুটি ফিচার চালু হওয়ার পরই গুগল সার্চের স্টাইল সম্পূর্ণ পরিবর্তন হয়ে যাবে। কোনো কিছু অনুসন্ধান করার জন্য আর কোনো অ্যাপ সুইচ করতে হবে না অর্থাৎ একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে সুইচ করতে হবে না।


গুগলের সার্কেল টু সার্চ ফিচারটি মূলত গুগল লেন্সের মতোই কাজ করবে। সার্কেল টু সার্চ ছবির ভিতরে একটি নির্দিষ্ট বিষয় নিয়েও সার্চ করতে দেয়। এই সার্কেল টু সার্চ প্রয়োগ করতে হলে, যে ছবি সার্চ করতে চান সেই ছবির সাবজেক্টের উপর একটি বৃত্ত তৈরি করুন। এরপরই, গুগল সেই বিষয় সম্পর্কিত ফলাফলগুলো দেখাবে। বৃত্ত তৈরি করার পাশাপাশি ট্যাপ করেও যেকোনো বিষয় সার্চ করা যাবে।


আরও পড়ুন: শিগগিরই ডিজিটাল চ্যানেলে ভারতের সাথে পেমেন্ট চালু: পলক


আর এই পুরো সার্চ অপশন কোনো অ্যাপ সুইচ না করেই সম্ভব হবে। যেমন, গ্যালারিতে যদি কোনো প্রকার ছবি থাকে, তাহলে সেটি নিয়ে সার্চ করার জন্য গুগল অ্যাপে যেতে হবে না। ছবি ছাড়াও ভিডিওতেও কাজ করবে নতুন এই ফিচার। গুগলের সার্কেল টু সার্চ ফিচারটি বুধবার (৩১ জানুয়ারি) ২০২৪ থেকে পিক্সেল ফোন এবং কিছু প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ফোনের হোম বাটনে কিছুসময় চাপ দিয়ে রাখলেই সার্চ টু সার্কেল ফিচারটি সক্রিয় চালু হয়ে যাবে। 


মাল্টিসার্চ ফিচার


ব্যবহারকারীদের সার্চ অভিজ্ঞতা আগের চেয়ে দ্রুত ও উন্নত করতে মাল্টি সার্চ ফিচারটি ইতোমধ্যেই চালু করা হয়েছে। আর এই ফিচারে টেক্সট, ছবি এবং স্ক্রিনশট সাপোর্ট করবে। এর সাহায্যে এআই জেনারেটেড ফলাফল পেতে পারেন। আগামী সপ্তাহেই নতুন এই ফিচার চালু করা হবে। এটি গুগল লেন্স বা গুগল অ্যাপের মাধ্যমেও ওপেন করা যেতে পারে। এবং এতে সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স (এসজিই) সাপোর্ট করবে।


এমএল/