খুলে দেওয়া হলো বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১১:৫৮ পূর্বাহ্ন, ২১শে জানুয়ারী ২০২৪


খুলে দেওয়া হলো বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ
ছবি: সংগৃহীত

সৌদি আরবের মক্কায় নামাজের জন্য খুলে দেওয়া হয়েছে বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত ঝুলন্ত মসজিদ। এটি  গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে দেশটি।


দেশটির কাবা শরীফের পাশেই অবস্থিত জাবাল ওমর মক্কা হোটেলকে যুক্ত করা ঝুলন্ত ব্রিজের মধ্যে তৈরি করা হয়েছে মসজিদটি। সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে তৈরি করা মসজিদটি থেকে কাবা শরীফ ও মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনার সৌন্দর্য্য উপভোগ করা যায়।


জানা যায়, সর্বাধুনিক প্রযুক্তি এবং বিশেষভাবে ডিজাইন করা যন্ত্রাংশ দিয়ে এই ব্রিজটি প্রথমে মাটি থেকে ১ হাজার ২৩ ফুট উঁচুতে তৈরি করা হয়। পরে মসজিদটি ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্ধারিত স্থানে স্থাপন করা হয়। স্টিলের তৈরি ব্রিজটির ওজন ৬৫০ টন। এটির মাধ্যমে হোটেলটির ২টি ভবনের ৩৬, ৩৭ এবং ৩৮ তলাকে একসঙ্গে যুক্ত করা হয়েছে।


আরও পড়ুন: শক্তিশালী ভূমিকম্পের কাঁপল ব্রাজিল


নামাজের এ স্থানটি ৫৫০ স্কয়ার মিটার প্রশস্ত। একসাথে ৫২০ জন নামাজ পড়তে পারবেন এ মসজিদে। আরব ও ইসলামিক সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়েছে মসজিদটির ভেতর।


আরও পড়ুন: শীতকালীন ঝড়ে যুক্তরাষ্ট্রে ৫৫ জনের মৃত্যু


উঁচু এই মসজিদটির  ভেতর থেকে ফজরের নামাজের সময় মুসল্লিরা মক্কার সূর্যোদয়ের দৃশ্য অবলোকন করতে পারবেন। এছাড়া সূর্যাস্তের সৌন্দর্য্যও এখান থেকে খুব সুন্দরভাবে উপভোগ করা যাবে।


জেবি/এসবি