বিজ্ঞান জাদুঘর: ৯ বছর বয়সী বালকের মহাকাশ বিষয়ে বিস্ময়কর বক্তৃতা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:৫৪ অপরাহ্ন, ২১শে জানুয়ারী ২০২৪


বিজ্ঞান জাদুঘর: ৯ বছর বয়সী বালকের মহাকাশ বিষয়ে বিস্ময়কর বক্তৃতা
ছবি: জনবাণী

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘সৌরজগতের রহস্য’ শীর্ষক এক বিশেষ বিজ্ঞান বক্তৃতার আয়োজন করা হয়। এ বিজ্ঞান বক্তৃতায় উপস্থাপক ছিলেন ক্ষুদে শিক্ষার্থী রাশিদ আহমেদ নাজমুস সউদ। ৯ বছর বয়সী সউদ কুমিল্লার ময়নামতি ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের ৪র্থ শ্রেণির শিক্ষার্থী। 


মহাকাশ বিজ্ঞানে অপার কৌতূহলী নাজমুস সউদ ইতোমধ্যে নাসার জুনিয়র পাইলট প্রোগ্রাম কোর্স সম্পন্ন করেছে। নিজের স্কুলের পড়াশনার পাশাপাশি বর্তমানে সে মহাকাশ বিজ্ঞানের ওপর কৌতূহলী হয়ে জ্ঞানার্জন করছে। তাঁর বক্তৃতা শুনে বিস্ময়াভিভূত হয় ঢাকার শহীদ লে. সেলিম শিক্ষালয়ের প্রায় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী। 


আরও পড়ুন: গুগলে যুক্ত হচ্ছে নতুন ফিচার, সহজেই খুঁজে পাবেন সবকিছু


বিজ্ঞান বক্তৃতায় বালক সউদ সৌরজগতের নানা বিষয়ে জ্ঞানগর্ভ বক্তৃতা প্রদান করে। সৌরজগতের বিভিন্ন গ্রহ-নক্ষত্র নিয়ে তাঁর জ্ঞান প্রশংসনীয়। 


সউদের মনোমুগ্ধকর বক্তৃতা ও বিস্ময়কর প্রতিভা সম্পর্কে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “ বিজ্ঞান জাদুঘর বিজ্ঞান চর্চা ও গবেষণায় ক্ষুদে ও তরুণ শিক্ষার্থীদের অব্যাহত প্রেরণা দিয়ে যাচ্ছে। মহান স্রষ্টার সৃষ্টি জগতের অপার বৈচিত্র্য অনুসন্ধানের লক্ষ্যে তরুণ প্রজন্মকে বিজ্ঞান চর্চায় গভীরভাবে আত্মনিয়োগ করতে হবে। বিজ্ঞানের বিপুল অজানা অধ্যায় উপলব্ধির ক্ষেত্রে মহাগ্রন্থ আল-কোরআন একটি দিক নির্দেশনা হিসেবে কাজ করতে পারে। শিশুদের মোবাইল আসক্তি থেকে রক্ষার উপায় জ্ঞান চর্চায় ব্যস্ত রাখা- এ নিয়ে অভিভাবক ও শিক্ষকদের গুরুদায়িত্ব রয়েছে।”।   


আরএক্স/