মাঘ মাসে বাঘ কাঁপে, শীতে কাঁপছে ঢাকা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:২৮ অপরাহ্ন, ২২শে জানুয়ারী ২০২৪


মাঘ মাসে বাঘ কাঁপে, শীতে কাঁপছে ঢাকা
ফাইল ছবি।

“মাঘ মাসে বাঘ কাঁপে” গ্রাম বাংলার প্রচলিত এমন লোককথা এবার যেন সত্যি সত্যি ধরা দিয়েছে। পৈাষ মাসে তেমন একটা শীত না পড়লেও  প্রকোপ বাড়তে থাকে মাঘ থেকে। অন্যান্য বছর উত্তরের জনপদ শীতে বিপর্যস্ত হলেও এবার এর ছোঁয়া পেয়েছেন রাজধানী ঢাকার মানুষজনও। পৌষ মাসের শেষ সময় থেকেই শৈত্যপ্রবাহ, ঘন কুয়াশায় আচ্ছন্ন ঢাকার জনপদ।


সোমবার (২২ জানুয়ারি) মাঘ মাসের ৮ম দিনে রাজধানীর আকাশে দেখা মেলেনি সূর্যের। কুয়াশা, ঠান্ডা আর হিমেল হাওয়ার প্রভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বিপাকে পড়েছেন সাধারণ নিম্ন আয়ের মানুষ। কর্মদিন হওয়া সত্ত্বেও রাস্তাঘাটে মানুষের উপস্থিতি অনেকটাই কম।


আরও পড়ুন: শীতের দাপটে কাঁপছে দেশ, তাপমাত্রা ৯ ডিগ্রিতে


আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ দিনের অধিকাংশ সময়ই ঢাকার আকাশ অস্থায়ীভাবে কুয়াশাচ্ছন্ন থাকতে পারে।


 আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজধানী ও আশ পাশের এলাকায় আকাশ অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ের মধ্যে হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬-১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। 


এই অবস্থায় বেশ বিপাকে পড়েছেন রাজধানীবাসী। সকালে রাজধানীর বাংলামটর, ধানমন্ডি, নিউমার্কেট, সায়েন্স ল্যাবরেটরি, মগবাজার, মিরপুর, এলাকায় ঘুরে দেখা যায়, কর্মব্যস্ত এই এলাকায় মানুষের উপস্থিতি অন্যান্য দিনের তুলনায় অনেকটাই কম। যারা বের হচ্ছেন তারাও পর্যাপ্ত শীতের কাপড় পড়ে বাইরে বের হয়েছেন। এসব এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের গেটে উদ্বিগ্নতা নিয়ে নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় অভিভাবকদের।


আরও পড়ুন: শীত থাকবে মাস জুড়ে, বাড়বে শৈত্যপ্রবাহ


অপরদিকে ঠান্ডার কারণে সকাল থেকেই ফুটপাত থেকে মানুষজনকে শীতের পোষাক কিনতে দেখা গেছে। গুলিস্থান হল মার্কেটের সামনের ফুটপাতের বিক্রেতা জান্নাতুর রহমান বলেন, সকালে যারা ঘর থেকে বের হয়েছে তাদের অনেকেই আমার এখান থেকে শীতের পোষাক কিনছেন। এখানে অনেক মার্কেট। সেগুলো খুললে আমরা কাস্টমার (ক্রেতা) কম পাই। সেজন্য আমি প্রতিদিন সকালবেলা এখানে দাঁড়াই। ভালোই বিক্রি হয়।


আরএক্স/