গতবারের ন্যায় এবারও গুচ্ছে যেতে চান না ইবির শিক্ষকরা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৭:০৬ অপরাহ্ন, ২৩শে জানুয়ারী ২০২৪


গতবারের ন্যায় এবারও গুচ্ছে যেতে চান না ইবির শিক্ষকরা
ফাইল ছবি।

মংক্যচিং মারমা, ইবি প্রতিনিধি: ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ প্রক্রিয়ায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে একক ভর্তি পরীক্ষা কার্যক্রমে আসতে চান ইসলমী বিশ্ববিদ্যালয়ের(ইবি) শিক্ষকরা।


মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুরে অনুষ্ঠিত শিক্ষক সমিতির সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 


আরও পড়ুন: ইবিতে পুনরায় চালু হলো সোমবারের অফলাইন কার্যক্রম


শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সর্বসম্মতিক্রমে গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৩দিনের মধ্যে এককবাবে ভর্তি কার্যক্রম শুরু করার বিষয়ে সবাই একমত হয়েছেন। এর আগে গত দুই পরীক্ষায় শিক্ষক সমিতির সাধারণ সভায় সিদ্ধান্ত হয়েছিল যে তারা গুচ্ছ পদ্ধতি থেকে বের হয়ে এককভাবে ভর্তি পরীক্ষা নিবে। কিন্তু রাষ্ট্রপতি বা ইউজিসির অনুরোধে তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরিক্ষা হয়েছিল। 


আরও পড়ুন: ইবিতে ৬টি ককটেল সদৃশ বস্তু উদ্ধার, আতঙ্কে শিক্ষার্থীরা


রাষ্ট্রপতি বা ইউজিসির অনুরোধে সিদ্ধান্তের পরিবর্তন হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এখনো হাতে সময় আছে। সময় বলে দিবে কি সিদ্ধান্ত হবে। তবে গত ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে বলা হয়েছিল যেসকল বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতির আওতায় পরীক্ষা নিতে সম্মত আছে তারা চাইলে এতে অংশগ্রহণ করতে পারে। এখানে একটি ইঙ্গিত পাওয়া যায় যে যারা অনিচ্ছুক তারা চাইলে অংশগ্রহণ নাও করতে পারে। এটি সাংঘর্ষিক হবে না।


এছাড়াও তিনি বলেন, দীর্ঘসূত্রিতা, আর্থিক অস্বচ্ছলতা, এমনকি গুচ্ছের মাধ্যমে পরীক্ষা নিতে নিতে প্রাইভেট বা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে এক সেমিস্টার কিংবা আরও বেশি সময় বিলম্ব হয়ে যায়।


আরএক্স/